• For Ad free site experience, please register now and confirm your email address. Advertisements and popups will not be displayed to registered users.Being a registered member will also unlock hidden sections and let you request for your favourite fakes.

Bengali Sex Story মায়ের প্রেম বিবাহ - Mother's love marriage

Bengali Sex Story
উনচল্লিশ

সেদিন রাত থেকে দেখি মা আর আমার সাথে কোন কথা বলছেনা।একবারে গুম মেরে সারাক্ষন কি যেন একটা চিন্তা করে চলেছে। বুঝি আমাকে এখান থেকে সরিয়ে দেবার ব্যাপারে মন স্থির করার চেষ্টা চালাচ্ছে মা।যতই হোক নিজের পেটের ছেলেতো, মন মানছেনা আমাকে এখান থেকে সরিয়ে দিতে। আথচ মনে বিয়ে করার ইচ্ছেও এখন প্রবল। ঠিক বুঝতে পারছেনা কি করবে? এদিকে ছেলের চোখের সামনে নির্লজ্জ্যের মত বিয়ে করতেও লজ্জ্যাও হচ্ছে। বুঝতে পারছে ছেলে সামনে থাকলে বিয়ের মজা অনেকটাই তেঁতো হয়ে যাবে। ভাবছে কি ভাবে গুছিয়ে আমাকে বলবে ছোটকাকে বিয়ে করার কথা বা এখান থেকে আমাকে সরিয়ে দেবার কথা।

আমি তো জানতাম কি হতে যাচ্ছে, কিন্তু তবু শুধু মার মুখ থেকে শুনবো বলেই জিগ্যেস করলাম -তুমি আমার সাথে কথা বলছোনা কেন মা? মা খেঁকিয়ে উঠলো -একটা টেনে থাপ্পর মারবো তোমার গালে।কি করতে তুমি ছাতে গিয়েছিলে আজ? তোমাকে সবাই বারন করার পরেও কেন গিয়েছিলে বল? আমি মিনমিন করে বললাম -এমনি।
-এমনি না নিজের মাকে ন্যাংটা দেখার সাধ হয়েছিল বলে?
আমি জানতাম মা আমাকে বকাবকি করবে, কিন্তু এরকম করে খেঁকিয়ে খেঁকিয়ে নোংরা কথা বলে বলে বকবে সেটা আমি ভাবতেই পারিনি। মা থামলো না বলেই চললো।
-কি হল বল? নিজের মাকে ন্যাংটা দেখার সখ কি তোমার? তাহলে বল, সব খুলে দিচ্ছি প্রানভরে দেখ।

আমি চুপ করে রইলাম। আমার চোখ দিয়ে টপটপ করে জল পড়তে লাগলো। মা বললো -পড়াশুনায় মন নেই, পেকে একবারে ঝুনো হয়ে গেছ তুমি।আমি কিছু না বলে মাথা নিচু করে ফোঁপাতে থাকলাম। বাবা নেই, কাছের লোক বলতে শুধু আমার মা আর ঠাকুমা। ওরাই যদি আমাকে এখান থেকে সরিয়ে দিতে চায় তাহলে আর কার কাছে গিয়ে দুঃখ করবো আমি।নিজের মা ঠাকুমার সাথে লড়ে কি আর পারা যায়। ওরা এখন যা চাইছে তাই আমাকে মুখ বুঁজে মেনে নিতে হবে।

চল্লিশ

মা বিছানা ঝাড়তে শুরু করলো। তারপর মশারী টাঙ্গিয়ে আমাকে বললো -আর কেঁদে কেঁদে ন্যাকামো করতে হবেনা, নাও এখন শুয়ে পর।আমি শুয়ে পড়ার পর মা লাইট নিবিয়ে দিল। আমি অন্ধকারে মুখ বুজে কান্না চেপে শুয়ে আছি, মার চোখেও ঘুম নেই।এদিকে মার শরীরের গন্ধ আর ছোঁয়া না পেয়ে আমারো আর ঘুম আসছেনা। কিছুক্ষণ পর নিস্তব্ধতা ভেঙ্গে মা একটু নরম গলায় বলে উঠলো -তোমার ঠাকুমা ঠিক করেছে এখন থেকে তুমি তোমার পিসির বাড়িতে থেকে পড়াশুনা করবে।একদম গুইগাঁই করবেনা, ঠাকুমা যেদিন যেতে বলবে সেদিনই চলে যাবে।আমি বুঝলাম মা আমার যাবার বাপারে মনস্থির করে ফেলেছে। অর্থাৎ ছেলের প্রতি মায়ের স্বাভাবিক দুর্বলতা নয় মার এই মানসিক দ্বন্দে শেষ পর্যন্ত নিশ্চিন্তে আবার বিয়ে করার ইচ্ছেটাই জিতে গেল।

মাকে একটু কান্না ভেজা গলায় বললাম -মা তুমি যে আমাকে সেদিন বলেছিলে তুমি আর বিয়ে করবেনা?
মা আবার আগের মত ঝাঁঝিয়ে ওঠে -আমি আবার কবে তোমাকে বললাম বিয়ে করবো না? আমি শুধু বলেছিলাম তোমার মা তোমারই থাকবে, আর তোমাকে ছেড়ে কখনো কোথাও যাবেনা।আর সেটা আমি ঠিকই বলেছি।তুমি এখন থেকে পিসির বাড়ি গিয়ে থাকলে তোমারই পরীক্ষার রেসাল্ট ভাল হবে। পরীক্ষার পর তুমিতো আবার এখানে ফিরে আসবে।আমরা কি বলছি চিরকাল তোমাকে পিসির বাড়ি গিয়ে থাকতে? আমরা যা করছি তা তোমার ভালোর জন্যই তো করছি। আমি বা তোমার ঠাকুমা... আমরা কি তোমার পর যে তোমার ক্ষতি করবো? তারপর গলার স্বর নামিয়ে একটু সাগোগতির ঢঙে বলে -আর তোমাকে ছেড়ে আমিও বেশিদিন থাকতে পারবোনা।মায়ের গলাটা আবার যেন একটু নরম শোনাল।

ভাবলাম মায়ের কাছে যদি এই সুযোগে যদি একটু সহানুভুতি আদায় করা যায়। বললাম -যখন ফিরে আসবো তখন কি আর তুমি এইভাবে রাতে আমাকে তোমার পাশে শুতে দেবে? মা আবার খেঁকিয়ে উঠলো। -দেখ টুকুন আমার মাথা গরম করিসনা। তুই খুব ভাল করেই জানিস তোর ছোটকা কে আমি বিয়ে করতে যাচ্ছি। তারপর এই কথা জিগ্যেস করার মানে কি? তোর বয়স তো কম নয়? সামনের বছর মাধ্যমিক পরীক্ষা দিতে যাচ্ছিস তুই। তোর যথেষ্ট বোঝার বয়স হয়েছে মানুষ কেন বিয়ে করে আর বিয়ের পর রাতে আমার আর তোর ছোটকার মধ্যে কি হবে। আমি চুপ করে রইলাম। উফ মা বিয়ের বাপারে কোন বাধাই আর মানতে চাইছে না। মা আবার গজরে উঠলো –নাকি আজকের মত আবার চুপি চুপি আড়ি পেতে দেখতে চাস বিয়ের পর আমি আর ছোটকা রাতে কি কি করি।আমি এবার প্রায় কাঁদতে কাঁদতে বললাম -না না তা নয়। মা আবার ধমক দিয়ে উঠে বলে -তাহলে এসব বোকা বোকা কথা জিগ্যেস করছিস কেন তুই? বুঝলাম মা নিজের বিয়ে নিয়ে লজ্জ্যা চাপা দেবার জন্য আমাকে ধমকাচ্ছে। লোকে বলে না অফেন্স ইজ দ্যা বেস্ট ডিফেন্স। যেটা অত সহজে মা আমাকে ধমকে ধমকে বলে দিল সেটা আমার কাছে নরম ভাবে, আমাকে আদর করে বুঝিয়ে বলা মার কাছে যেমন মুস্কিলের ছিল তেমন লজ্জ্যারও ছিল। ভীষণ সেন্সসিটিভ ব্যাপার এটা।

আমি আর কথা না বাড়িয়ে ঘুমিয়ে পরার চেষ্টা করতে লাগলাম।মায়ের সঙ্গে ঝগড়াঝাঁটি করে আমার আর এবাড়িতে থেকে যাওয়ার ইচ্ছে ছিলনা। পরের দিন থেকে মায়ের সাথে আর একটাও কথা বলিনি আমি। ঠাকুমা দুদিন পরই আমাকে ডেকে বললো –আমি ঠিক করেছি এখন থেকে তুই তোর পিসির বাড়িতে থেকে পড়াশুনা করবি। ঠাকুমা কে আশ্চর্য করে আমি ঠাকুমার সব কথা একবাক্যে ঘাড় নেড়ে মেনে নিলাম। ঠাকুমা আমার চুপচাপ মাথা নাড়া দেখে বলে -তোর মার সাথে কি তোর এনিয়ে কোন কথা হয়েছে? আমি মাথা নাড়ি। ঠাকুমা বলে তাহলে তুই কবে যেতে চাস? তোর মাসির সঙ্গে আমার সব কথা হয়ে গেছে। সামনের মাসেই চলে যা। ঠাকুমাকে আবারো অবাক করে আমি বলি -না আমি সামনের সপ্তাহেই চলে যাচ্ছি।

বঙ্কুর সাথে দেখা করতে গেলাম একদিন।আমি চলে যাচ্ছি শুনে বঙ্কু বলে -আমার মাটাই আসলে শয়তানি করলো। ওর জন্যই এরকম হল। আমি বলি মোক্ষদামাসির কোন দোষ নেই। জব মিয়াঁ বিবি রাজি তো কেয়া করেগা কাজি। সবই আমার ভাগ্য। বাবাকে আগে হারিয়ে ছিলাম এখন থেকে মাকেও হারালাম। যাক একদিক থেকে ভালই হল। আজ থেকে জেনে গেলাম আমার আর কেউ নেই। না মা না ঠাকুমা কেউ আমাকে এখানে চায়না।

একচল্লিশ

বঙ্কু বলে বুঝতে পারছি তোর খুব কষ্ট হচ্ছে। তবে একটা কথা তোকে বলি যদি তুই আমার ওপর রেগে না যাস। আমি বলি রেগে যাব কেন? তুই তো আমার ল্যাঙটো বেলাকার বন্ধু। বঙ্কু বলে -দেখ কত লোকে তো কত খারাপ কাজ করছে, চুরি করছে ডাকাতি করছে খুন করছে, তোর মা কিন্তু কোন খারাপ কাজ করে নি। আবার বিয়ে করাটা কিন্তু আর যাই হোক খুব খারাপ কোন কাজ নয়। জানি তোর এখান থেকে চলে যেতে খারাপ লাগছে কিন্তু সত্যি বলতে কি এখন এখানে থাকলে তোর ভাল হোত না। বিয়ের পর তোর মা আর তোর ছোটকার স্বাভাবিক আদর আল্লাদে তুই শুধু শুধু বিনা কারনে মানসিক কষ্ট পেতিস।তোর ঠাকুমা কিন্তু একবারে ঠিক ডিসিশনই নিয়েছে।

তোকে আর একটা কথা বলি ভাই মন দিয়ে শোন। তুই যার শরীরের অংশ, যার পেটে দশমাস ছিলি, যার বুকের দুধ খেয়ে বড় হয়েছিস তার ওপর অভিমান করে শুধু শুধু কষ্ট পেতে যাসনা। মায়ের সব ইচ্ছে মেনে মায়ের কাছে নিজেকে সেঁপে দে। নিজের মার সাথে কখনো লড়িস না। ও লড়াইতে তুই কিছুতেই জিততে পারবিনা। জিতলেও হেরে যাবি। ভাব তোর মন চেয়ে তোর মা যদি এতদুর এগিয়েও তোর ছোটকাকে বিয়ে না করে তাহলে তোর ছোটকা কি কোনদিন তোকে মাফ করবে। বা ছোটকা কে ছাড় তোর মা তো মনে মনে ভাববে যে আমার পেটের ছেলেই আমাকে সুখি হতে দিলনা। বিনা কারনে তোর মাকে দিয়ে কেন সাক্রিফাইজ করাবি তুই? তার থেকে এই লড়াই তে তুই ইচ্ছে করে হেরে যা। শেষে দেখবি তুইই জিতবি।

এই দেখ আমার মা তো কত কি করে, বাবা নেই বলে কত লোককে ঘরে এনে তোলে।আমি কিন্তু সব মেনে নিই। কারন আমি বিশ্বাস করি মার সাথে লড়াইতে কোনদিন কেউ জিততে পারেনা।মা যা করছে করুক, কিন্তু কোনদিন যেন না ভাবে নিজের পেটের ছেলেই আমার সখ আল্লাদ মেটাতে দিচ্ছে না।আমার মার চরিত্র খারাপ হতে পারে কিন্তু যাদের মা নেই তাদের থেকে অনেক ভাল আছি আমি। মা না থাকার জ্বালা যে কি সে যার মা নেই সেই একমাত্র বুঝতে পারে।

আমি বলি -তুই হয়তো ঠিকই বলছিস বঙ্কু। আমিও ওই জন্য ঠিক করেছি ওরা যেমন চাইছে সেরকম ওদের কথা মেনে নিয়ে চুপচাপ এখান থেকে চলে যাব, ওদের সাথে কোনভাবে লড়ার চেষ্টা করবোনা। তবে আমার মনের এখন যা অবস্থা তাতে মায়ের ওপর অভিমান না করে থাকতে পারবোনা।

বেয়াল্লিশ

সেদিন রাতে শোবার সময় মা আমার সাথে একটু কথা বলার চেষ্টা করলো। বোঝানোর চেষ্টা করলো, বলে -আমি তোর ছোটকা কে বিয়ে করছি ঠিকই, কিন্তু তোকে আমি সেই আগের মতই ভালবাসবো।তুই আমার ছেলে, আমার কাছে তোর দাম কি কোনদিন কমতে পারে? দেখ তোর বয়স হচ্ছে, তোকে তো বুঝতে হবে বিয়ের পর তোর মা আর তোর ছোটকার একটু প্রাইভেসি দরকার হবে। কিছু গোপন ব্যাপার স্যাপ্যারও নিশ্চই থাকবে দুজনের মধ্যেকার দাম্পত্ত্য জীবনে। হয়তো তোর আর একটা ভাইবোন ও হবে। কিন্তু এসবের জন্য তুই যদি ভাবিস তোর মা তোর থেকে দুরে সরে যাচ্ছে তাহলে কিন্তু খুব ভুল করবি।

হয়তো বিয়ের পরে তোর ছোটকার সঙ্গে আমার সম্পর্ক ঠিক আগের মত থাকবেনা। বিয়ের পর স্বামী স্ত্রী হিসেবে পিকু আর আমি অনেক কাছাকাছি আসবো কিন্তু তার ফলে তোর সঙ্গে আমার মা ছেলের সম্পর্কে কেন প্রভাব পরবে? আমার আবার একটা বিয়ে হয়েছে বলে বা আমার আবার একটা সংসার হয়েছে বলে আমি তোকে কোন দিন একফোঁটাও কম ভালবাসবোনা।কোন মা তার বড় ছেলেকে কোনদিন ভালনাবেসে থাকতে পারেনা। আর তোর ছোটকা তো বাইরের কেউ নয়, সেতো আমাদের পরিবারেরই ছেলে।আমাদের বিয়েতে দেখবি আমাদের পরিবারের বাঁধনই আরো দৃঢ় হবে। আমি কোন কথা বলিনা, চুপ করে থাকি। শুধু মনে মনে বঙ্কুর কথাটা আওরাই। মার সাথে লড়ে কেউ জিততে পারেনা...কেউ না।

আমাকে চুপ করে থাকতে দেখে মা বলে -জানি তোর খারাপ লাগছে, তুই ভাবছিস মা আবার সংসার করার জন্য আমায় দুরে সরিয়ে দিচ্ছে। হয়তো ভাবছিস তোর মা সেক্স করার জন্য পাগল। দেখ তোর মা হলেও আমি তো একটা মানুষ, আমি তো কোন দেবী নই। আমারো তো শরীরে খিদে তেষ্টা আছে। আমারো তো একটু ভালভাবে বাঁচার ইচ্ছে হয়। আমি তো কোন খারাপ কাজ করিনি, কাউকে ঠকাইনি। তোর বাবা যতদিন বেঁচে ছিল ততদিন তোর বাবাকে তো আমি সুখেই রেখেছিলাম। তোর বাবা অমন করে চলে যাবার পর যদি কাউকে আবার ভালবেসে ঘরবাধি তাহলে কি খুব আপরাধ করেছি আমি?আমি একটা কথাও মার কথার উত্তরে বলিনি।শুধু মাথা নেড়েছি।
 
তেতাল্লিস

পরের সপ্তাহে আমার পিসির বাড়ি যাবার কথা ছিল। পুরো একটা সপ্তাহ আমি মা বা ঠাকুমার সঙ্গে একটাও কথা বলিনি। ওরা যা বলেছে শুধু ঘাড় নেড়ে হ্যাঁ বলেছি। ঠাকুমা আমার কাছে বোধহয় এতটা মাচিওরড ব্যাবহার আশা করেনি। মুখে প্রকাশ না করলেও ভেতর ভেতর একটু ঘাবড়ে গেছে মনে হল। বুঝতে পারছিল পাশার দান ঠিক মত পরেনি। কিছু একটা গণ্ডগোল হতে যাচ্ছে। যাবার দিন ব্যাগ পত্তর সব গুছিয়ে রেখেছিলাম, সময় হতেই ঠাকুমাকে আসছি বলে বাড়ি থেকে বেরিয়ে এলাম। মাকেও বলে আসিনি।

পিসির বাড়িতে পৌছোনোর পরই পিসির ল্যান্ডফোনে মার ফোন। বলে -কি রে আসার সময় আমাকে একবার বলেও আসলিনা। আমি বললাম -তোমার সাথে দেখা করে এলে আমার মনখারাপ হয়ে যেত, এখানে আসতে ইচ্ছে করতোনা, সেই জন্য ইচ্ছে করেই দেখা করে আসিনি। এই বলে ফোন কেটে দিলাম। সঙ্গে সঙ্গে আবার ফোন। আমি পিসিকে বললাম -বলে দাও আমি এখন কথা বলতে চাইছি না, বেশি কথা বললে আমার খুব মন খারাপ করবে।দু দিন পরে এল ঠাকুমার ফোন, বলে -টুকুন তোর ভালর জন্যই তোকে ওখানে পাঠিয়েছি। তোর মার বিয়ের ঝামেলায় যাতে তোর পড়াশুনার ব্যাঘাত না হয় সেই জন্য। তোর তো মাধ্যমিক পরীক্ষা প্রায় এসে গেল... আর তো মাত্র একটা বছর।আমি বললাম -ভালই করেছ। তবে যত দিন আমার পরীক্ষা না হচ্ছে তুমি বা মা কিন্তু পিসির বাড়িতে আসবেনা, বা আমাকেও তোমাদের বাড়িতে যেতে বলবেনা। আমার পড়াশুনার সত্যিই খুব চাপ।আমার মনসংযোগে অসুবিধে হবে। আমি এখন পড়াশুনো নিয়েই ব্যাস্ত থাকতে চাই। ঠাকুমা বুঝলো গণ্ডগোল ভালই পেকেছে।

যাই হোক দেখতে দেখতে মায়ের বিয়ের দিন এসে গেল। পিসি পিসেমসাই চুপি চুপি গিয়ে নেমতন্ন খেয়ে এলেন। আমাকে তো বলাই হয়নি কবে মায়ের বিয়ে এল আর হয়ে গেল।পরে পিসির কাছ থেকে সব জানতে পারলাম।পিসি বলে –তোর ঠাকুমা বলতে বারন করেছিল বলে তোকে বলিনি।

চুয়াল্লিশ

দেখতে দেখতে প্রায় একবছর হয়ে গেল।আমি আমার পড়াশুনা নিয়েই নিজেকে ব্যাস্ত রাখলাম।এর মধ্যে মা আর একবারও আমাকে ফোন করে নি। তবে মা বা ঠাকুমা যে নিয়মিত ফোন করে পিসির কাছ থেকে আমার খবরাখবর নেয়, তা বুঝতে পারতাম। পিসির মুখে শুনলাম মা নাকি ছোটকা নিয়ে খুব সুখে আছে কিন্তু আমার ওপর নাকি ভয়ঙ্কর রাগ হয়েছে।পিসিকে ফোনে বলেছে নিজের পেটের ছেলে আমাকে একবারে ভুলে গেল।খাইয়ে পড়িয়ে এত বড় করলাম আমি, এত নেমখারামি করলো আমার সাথে, এত বড় সাহস বলে তুমি আমাকে আর ফোন কোরনা।আমাকে না জড়িয়ে ধরে রাতে যে শুতে পারতো না সে কিনা একবার আমার ফোন পর্যন্ত ধরেনা। আমি বিয়ে করেছি বলে আমার ওপর ওর এত রাগ। পিসি বলে -আমি এই সুজোগে বলে দিয়েছি -টুকুন তো আমাকে বলেছে পিসি আমি এখান থেকেই উচ্চমাধ্যমিক দিয়ে কলেজে পড়বো, তারপর চাকরীও করবো। মা নাকি তাতে আরো রেগে গিয়ে বলেছে -ওর ইচ্ছে মত সব হবে নাকি? আমি আর ওর ঠাকুমা কি মরে গেছি? পিসি হেসে বলে –আমি তোর মাকে আরো রাগিয়ে দিতে বলি- ছেড়ে দাওনা নমিতা, ও যদি এখানে থেকে পড়াশুনা শেষ করতে চায় তো করুকনা।ও আসলে চাইছেনা তোমার নতুন সংসারের মধ্যে গিয়ে থাকতে। বলে আমি গেলে মার প্রাইভেসি নষ্ট হবে। মা নাকি সেটা শুনে খেপে একবারে লাল হয়ে গিয়ে বলেছে -না সেটা হবেনা, আমি ওকে ওর ইচ্ছে মত চলতে দেবনা। ওকে আমি আমার কাছে এনে তবে ছাড়বো।দাঁড়াও ওর উচ্চমাধ্যমিক পরীক্ষাটা হোক তারপর ওর ব্যাবস্থা আমি করবো।

মা রেগে যাওয়াতে আমি মনে মনে সাংঘাতিক খুশি হই।কিন্তু মনে মনে বঙ্কুর কথাটা ভাবি, মার সাথে লড়াই করে জেতা যায়না, শুধু শুধু কষ্ট পেতে হয়।

তবে একটা ব্যাপার আমি বুঝি, আমাকে নিয়ে পিসির সাথে মার তলে তলে একটু ‘তু তু ম্যায় ম্যায়’ চলছে। আসলে পিসির বাচ্ছা কাচ্ছা নেই। আমাকে কাছে পেয়ে পিসি ভীষণ খুশি হয়েছে আর পিসির একাকীত্ব অনেকটা ঘুচেছে।আর আমি বাজার দোকান সহ বাড়ির প্রায় সব কাজই করি।এছাড়া পিসি পিসেমসাই দুজনেরই বয়স হচ্ছে, ডাক্তার ফাক্তার এর কাছে যেতে চাইলে আমিই নিয়ে যাই ওদের। আমার এখানে থাকাটা ওদের কাছে মানসিক ভাবে অনেক ভরসার জায়গা। তাই পিসি আর এখন আমাকে ছাড়তে চাইছেনা।
 
পঁয়তাল্লিশ।

মাধ্যমিক পরীক্ষাটা অবশেষে ভাল ভাবেই মিটলো।পরীক্ষা খুব ভাল দিয়েছিলাম। ঠিক মাধ্যমিক পরীক্ষার পর পরই স্কুলের বন্ধুদের সাথে ঘুরতে গেলাম দার্জিলিং। খরচা সব পিসিই দিল। দশ দিন খুব মজা করে বেরিয়ে ফিরে আসার পর শুনলাম ঠাকুমা নাকি পিসির সঙ্গে একদিন ফোনে খুব ঝগড়া করেছে। বলে -আমাদের না জিগ্যেস করে কেন তুই ওকে দার্জিলিং যেতে দিলি? বেড়াতে গেছে ঠিক আছে কিন্তু আমাদের তো একবার জিগ্যেস করার দরকার ছিল।যতই হোক আমরাই তো ওর আসল গার্জেন।

কদিন পর থেকেই পিসি আমার পেছনে পরে রইলো, একবার যা... তোর ঠাকুমা তোকে দেখতে চাইছে... একবার যা। পিসি আমার মন খুব ভালই বোঝে, বুঝলাম ঠাকুমা খুব চাপ দিচ্ছে পিসির ওপর।শেষে একদিন পিসেমসাই আমার ওপর খুব রাগারাগি করলেন এসব নিয়ে।যাদের বাড়ি থাকছি তাদের চটানো ভাল মনে করলামনা আমি। আমার প্ল্যান উচ্ছমাধ্যমিক পরীক্ষার পরেও আর বাড়ি না ফেরা।মানে পিসির বাড়িতে থেকেই পড়াশুনা শেষ করা। তারপর এখান থেকেই একটা চাকরী জোগাড় করা।তাই পিসেমশাই এর মন রাখতে তিন চার দিনের জন্য বাড়ি যাব ঠিক করলাম।পিসি নিজেই বললো এই সময় যা, এখন তোর মা বাড়ি নেই, তোর মেসোর বাড়ি বেড়াতে গেছে পিকুকে নিয়ে।

অবশেষে তিন দিনের জন্য বাড়ি ফিরলাম আমি। পিসির কাছে শুনেছিলাম মা নাকি প্রায় ওপেন চ্যালেঞ্জ ছুড়েছে আমাকে নিয়ে। বলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষাটা হয়ে গেলে ওর সব তেজ আমি ভাংবো। এইটুকু ছেলের এত তেজ।এখন পড়াশুনোটা মন দিয়ে করছে বলে আমি কিছু বলছিনা। ওর মনসংযোগ নষ্ট করতে চাইনা।পরীক্ষাটা হয়ে গেলেই ওকে কান ধরে হির হির করে আমার কাছে টেনে নিয়ে আসবো। আগে যেমন সারাক্ষণ আমার পোঁদে পোঁদে মা মা করে ঘুরতো সেরকম আবার ওকে আমার পোঁদে পোঁদে ঘোরাব।

আসলে বাবা মারা যাবার পর স্বাভাবিক ভাবেই আমি মার ভীষণ নেওটা হয়ে পরেছিলাম। মা কে একদম চোখের আড়াল করতে চাইতামনা। মাও বাবা খুন হয়ে যাবার পর ভেতরে ভেতর আমার ওপর প্রচণ্ড দুর্বল হয়ে পরেছিল। নিজেই বুঝতে পারেনি কতটা।আমি একবছর বাইরে থাকাতে মা এখন বুঝতে পারছে আমার টান। এখন মন খারাপ করছে মার আমার জন্য। একদিন নাকি ঠাকুমার সঙ্গে ঝগড়াও করেছে, বলেছে আপনি বললেন বলেই ওকে পিসির বাড়ি পাঠালাম। পরীক্ষায় ফেল করলে করতো কিন্তু আমার ছেলে এরকম ভাবে পর হয়ে যেতনা। ঠাকুমা নাকি আমার জন্য মার ছটফটানি দেখে মাকে বলেছে তোমাকে কিছু করতে হবেনা বউমা ওকে কি করে বস মানতে হয় আমি জানি। এবাড়ির মেয়েরা জানে কি করে পুরুষদের ভেড়া বানিয়ে রাখতে হয়।ওর উচ্চমাধ্যমিক পরীক্ষাটা মিটতে দাও, ওর এমন অবস্থা করবো যে এবাড়ি ছেড়ে আর কোথাও যেতে পারবেনা।

ছেচল্লিশ

আমাকে কাছে পেতে মার এই ছটফটানি আমি দারুন উপভোগ করছিলাম। আসলে মার বিয়েটাও নির্বিঘ্নে হয়ে গেছে। ছোটকা কে রোজ রাতে খাটে পেয়ে শরীরের জ্বালাও মার এখন অনেকটা মিটেছে। সবচেয়ে বড় কথা বিয়ের প্রায় একবছর পার হয়ে গেছে।বিয়ের স্বাভাবিক লজ্জাটজ্যাও এখন অনেকটাই কেটে গেছে। তাই মা এখন ভেতরে ভেতরে আমাকে আবার ফিরে পাওয়ার জন্য এমন উতলা হয়ে উঠেছে। ভালই বুঝতে পেরেছে নিজের সুখের জন্য পেটের ছেলেকে ওই ভাবে নিজের কাছ থেকে সরিয়ে দেওয়াটা ভাল কাজ হয়নি। এদিকে পিসি আমাকে পেয়ে টুকুন টুকুন করে সারা। পিসি আবার রসিয়ে রসিয়ে মাকে বলেছে -টুকুন আমাকে প্রচন্ড ভালবাসে, খালি বলে পিসি তোমার ছেলে নেই তো কি হয়েছে আমি তো আছি।আমার ওপর পিসির টান দেখে মার ভেতরটা এখন জ্বলে পুরে খাক হয়ে যাচ্ছে। মনে মনে ভাবলাম মা নেই এই সময়ে আমি বাড়ি ঘুরে গেলে মা আরো খেপে যাবে।

গ্রামের বাড়িতে তিন দিনের জন্য ফিরে এলাম। ঠাকুমা আমাকে দেখে খুব খুশি হল, বললো -এসেছিস খুব ভাল করেছিস। তোকে কত দিন দেখিনি, জানি তুই আমাদের ওপর খুব রাগ করছিস। আমি কিছু বললাম না। দেখলাম দুপুরে খাবার সময় ঠাকুমা আমার পছন্দের সব খাবার রেঁধেছে, যেমন পস্তোর বড়া, মোচার ঘণ্ট, বড়ি ভাজা এই সব টুকিটাকি জিনিস আরকি......আমার পছন্দের সব খাবার যা আমি ছোটবেলা থেকেই খেতে ভীষণ ভালবাসি। আমি কিন্তু বেশি কথা না বলে চুপচাপ সব খেয়ে নিলাম। ঠাকুমা আমার সাথে খানিক গল্প করার চেষ্টাও করছিল কিন্তু আমি এড়িয়ে যাচ্ছিলাম। ঠাকুমার কথায় যা হোক একটা ‘হ্যাঁ’ ‘না’ করে উত্তর দিচ্ছিলাম। তবে ঠাকুমা যে আমাকে নিয়ে মনে মনে কিছু একটা ফন্দি এঁটেছে সেটা বেশ বুঝতে পারছিলাম। পড়াশুনো না জানলে কি হবে ঠাকুমা যেমন মারাত্মক ধূর্ত তেমনি ঠাকুমার বিষয়বুদ্ধি । মনে মনে ভাবছিলাম তিনটে দিন যে ভাবেই হোক কাটলে বাঁচি।
সেদিন রাতে ঠাকুমা বলে -তুই আজ তোর ছোটকার ঘরে ওর খাটে শো। তোর ছোটকা তো এখন তোদের ঘরে থাকছে। তাই ওর ঘরটা এখন ফাঁকাই পরে আছে। তবে তোর মা আর ছোটকা যখন নেই, তখন ইচ্ছে করলে তুই তোদের শোয়ার ঘরেও শুতে পারিস। আমি গম্ভির মুখে বললাম -না আমি ছোটকার ঘরেই শোব।

আমি যে তিন ওখানে ছিলাম তার মধ্যে একদিন গ্রামের মন্দিরে কি যেন একটা পুজোর আরতি চলছিল। ঠাকুমা একদিন সেখানে বিকেলের দিকে গেল। আমাকে বলে গেল দু তিন ঘণ্টা পরে ফিরবো, পিকু আর তোর মা নেই, বাড়ি একবারে ফাঁকা, বাড়ি ছেড়ে কোথাও যাস না। ঠাকুমা বেরিয়ে যেতেই আমি বাড়ির সদর দরজা বন্ধ করে দিলাম, তারপর মায়ের ঘরে ঢুকলাম। ভাবলাম দেখি মা কেমন সংসার করছে।
 
সাতচল্লিশ

ঘরে ঢুকেই প্রথম যেটা চোখে পরলো সেটা হল ঘরটা আসম্ভব গোছান। আগের মত সেই অগোছাল ভাবটা আর এখন নেই। ঘরে একটা নতুন কাঁচের আলমারির আমদানি হয়েছে দেখলাম। সেটার মধ্যে নানা রকম পুতুল আর কাঁচের ঘর সাজানোর জিনিসে একবারে ভর্তি। আমাদের বিছানার দিকে গেলাম। বিছানায় নতুন চাদর লেগেছে দেখলাম আর বালিসগুলোর ওপরেও নতুন কভার পড়েছে। বিছানায় গিয়ে বসলাম আমি।এই বিছানাতেই এতদিন আমাকে নিয়ে শুত মা, আর এখন ছোটকা কে নিয়ে শোয়। অবশ্য আমাকে নিয়ে শুত বলা ভুল, মা আমাকে নিয়ে ঘুমতো, কিন্তু ছোটকাকে নিয়ে শোয়।

কোন কোন দিন মার মেজাজ ভাল থাকলে লাইট নেবার পর মা আমাকে বুকে টেনে নিত। আমি মার গলার নিচে, মার দুটো মাই এর মাঝের উপত্যকাটার ঠিক শুরুতে মুখ গুঁজে দিতাম। আর মা আমার চুলে আঙুল চালিয়ে চালিয়ে সুড়সুড়ি দিয়ে দিয়ে আমাকে ঘুম পারাতো। অবশ্য চুলে সুড়সুড়ি দেবার দরকার পরতো না, মার শরীরের ঘামের মিষ্টি গন্ধেই ঘুম পেয়ে যেত আমার।

আমি তো আর এখন এখানে নেই, মা এখন লাইট নিবলে ছোটকাকে কাছে টেনে নিয়ে ঘুম পারায়। মায়ের ওপর ছোটকার অধিকার অনেক বেশি। আমি তো শুধু মায়ের বুকে মুখ গুজে মায়ের শরীরের গন্ধ আর ভালবাসার ওম নিতাম। কিন্তু ছোটকা মার ব্লাউজ খুলে মার মাই দুটোকে বার করতে পারে। ওগুলো কে নিয়ে খেলতে পারে, চটকাতে পারে, ওগুলো কে চুষতে পারে।মার মাই বোটাতে ছোটকার জিভের ঘোরাফেরা দুজনকে কে যে শুধু তৃপ্তিসুখ দেয় তা নয় দুজনের মধ্যে ভালবাসার টানকে আর নিবিড় করে।আমি শুধু মার শরীরের ভালবাসার ওম পেতাম। কিন্তু ছোটকা মাকে ন্যাংটো করতে পারে।তারপরে নিজেও পুরো ন্যাংটো হয়ে মাকে বুকে টেনে নিতে পারে...... তারপর মার ন্যাংটো শরীরের ওম বা মার নারী শরীরের স্বাভাবিক হিট রাতভোর উপভোগ করতে পারে।

আটচল্লিশ

শীতকালে কখনো কখনো গভীররাতে হটাত ঘুম ভেঙ্গে গেলে দেখতাম মা আমাকে পাশবালিসের মত জড়িয়ে ধরে ঘুমিয়ে আছে। তবে বললাম না ছোটকার অধিকার মার ওপর অনেক বেশি। ঘুমনোর সময় ওরা ইচ্ছে করলে একে অপরের ওপর চাপতে পারে। কিন্তু আমি বা মা ইচ্ছে করলেও একে অপরের ওপর চাপতে পারতাম না।

ভগবানের কি লীলা খেলা। এই খাটেই একদিন মা বাবার সাথে ফুলশয্যা করেছে।আবার এই খাটেই মা ছোটকাকে নিয়ে ফুলশয্যা করলো।কত নাটক দেখেছে এই খাট। একদিন বাবার ঠাপনে এই খাটেই মা আরামে কেঁদে উঠেছে। আবার এখন ছোটকার ঠাপনে মা এখানেই কেঁপে কেঁপে ওঠে।এই খাটেই মার গুদ কত রাতে বাবার রসে ভিজে যেত, রোজ রাতে এখন যা ভরে ওঠে ছোটকার বীর্যে।

এই খাটেই একদিন বাবার ঔরসে মা গর্ভবতি হয়ে পরে। তার পর কত কষ্ট জন্ত্রনা সহ্য করার পর মা আমাকে এই খাটেই জন্ম দেয়। এই খাটেই শুয়ে শুয়েই মা একদিন মাই দিত আমাকে। এই খাটেই আমি আসতে আসতে বেড়ে উঠি। আবার এই খাটেই আর কিছুদিনের মধ্যে ছোটকার বাচ্ছা প্রবেশ করবে মার পেটে। হয়তো এই খাটেই মা একদিন ছোটকার বাচ্ছাটার জন্ম দেবে।একবছর পরে এই খাটে শুয়ে শুয়েই সেই বাচ্ছা একদিন মায়ের দুধ খাবে।
মনটা খারাপ হয়ে গেল এসব ভাবতে ভাবতে। হটাত কি মনে করে খাটের তোষকের তলায় হাত দিলাম আমি। দেখি হ্যাঁ আমাদের আলমারির চাবিটা মা এখনো এইখানেই রাখে। কি মনে হতে চাবি দিয়ে আমাদের আলমারিটা খুলে ফেলি আমি। আলমারি খুলতেই চোখে পরে আমার জামাকাপড় বা অন্য কিছু এখন আর এই আলমারিতে নেই।ওইগুলো সব ছোটকার ঘরে সরিয়ে ফেলা হয়েছে। ওই জায়গা এখন নিয়ে নিয়েছে ছোটকার জামা কাপড় আর অন্য বেক্তিগত জিনিসপত্র।স্বাভাবিক...এখন তো মায়ের সংসার আলাদা। আমি আর এখন ওই সংসারের অংশ নই।
 
উনপঞ্চাশ

ভাল করে খেয়াল করে দেখি এই ঘরে আমার আর প্রায় কোন জিনিসই নেই। বুঝি শুধু জামাকাপড় নয় আমার সব জিনিসই ছোটকার ফাঁকা ঘরে চলান করে দেওয়া হয়েছে। আসলে আমি এই বাড়িতে আবার ফিরে এলেও আর তো এই ঘরে আমার জায়গা হবেনা। এখন যেরকম ছোটকার ঘরে আছি সেরকম এখানে ফেরার পরও আমাকে ছোটকার ঘরেই থাকতে হবে। মার শাড়ি সায়া বা সাল অবশ্য আগের মতই আলমারির অনেকখানি জায়গা জুড়ে রয়েছে। চোখে পরলো মার পুরোনো শাড়িগুলোর সাথে সাথে আরো অনেকগুলো নতুন শাড়ি যোগ হয়েছে। বুঝলাম মা বিয়েতে এইগুলো পেয়েছে।এদিক ওদিক হাতরাতে হাতড়াতে চোখে পরলো একটা কাল প্লাস্টিকের প্যাকেটে অনেকগুল নিরোধ এর প্যাকেট, সেই সাথে এক পাতা জন্মনিয়ন্ত্রনের বড়ি। ওগুলো আবার যথাস্থানে রেখে দিলাম।আবার একটু হাতড়াতে হাতড়াতে চোখে পরলো সেই দুটো ছবির এ্যালবাম। একটাতে ছোটকার ছোটবেলাকার ছবিতে ভর্তি। জানি অন্যটা আমি মা আর বাবার ছবি রয়েছে। কি মনে করে আমাদের এ্যালবামটা একবার খুললাম। না এটা সেটা নয়। এটা অন্যকোন এ্যালবাম অথবা আমাদের পুরোনো ছবিগুলো এখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে এখন জায়গা নিয়েছে মা আর ছোটকার বিয়ের নতুন ছবিগুলোর। সঙ্গে সঙ্গে আমি ঘুরে তাকালাম আমাদের আয়না লাগানো ড্রেসিংটেবিলটার দিকে। আগে যেখানে ড্রেসিংটেবিলটার ওপর একটা ছোট স্টানডিং ফটোফ্রেমে বাবা আর মার একটা জয়েন্ট ছবি রাখা থাকতো। দেখলাম সেখানে এখন ছোটকা আর মার জয়েন্ট ছবি।তবে দেখলাম ঘরের সেওয়ালে বাবার একটা বেশ বড় ছবি টাঙানো হয়েছে যেটা আগে ছিলনা।

আমি মায়ের বিয়ের ছবিতে ভরা এ্যালবামটা নিয়ে খাটে এসে বসলাম।ভাবলাম দেখি মার আর ছোটকার বিয়ের ছবিগুলো কেমন উঠেছে? এ্যালবামটা খুলতেই একটা মোটা খাম বিছানায় এসে পরলো। খুলে দেখি ওটার ভেতরে এই এ্যালবামে থাকা আমি বাবা আর মার পুরনো ছবিগুলো রাখা রয়েছে। বুঝলাম বিয়ের পর যখন ফটোগ্রাফারের কাছ থেকে মার আর ছোটকার বিয়ের নতুন ছবিগুলো প্রিন্ট হয়ে এসে ছিল তখন হাতের কাছে ওগুলো কে রাখার জন্য আর অন্য কোন এ্যালবাম পাওয়া না যাওয়াতে আমাদের ছবিগুলো খুলে সেখানে ওই ছবিগুলো ঢোকানো হয়েছে।তারপর আমাদের পুরোনো ছবিগুলো একটা খামে ভরে রাখা হয়েছে, মানে পরে একটা নতুন এ্যালবাম কিনে সেখানে রাখা হবে। স্বাভাবিক... নতুন ছবির দাম সবসময় পুরোনো ছবির থেকে বেশিই হয়।

পঞ্চাশ
 
পঞ্চাশ

খাটে আরাম করে বসে আমি এ্যালবামটা ভাল করে দেখতে শুরু করি। মা আর ছোটকার বিয়ের নানা মুহূর্তের ছবি ধরা রয়েছে ওখানে। শুভদৃস্টি, কড়ি খেলার ছবি। মা আর ছোটকার গাঁটছড়া বাধার ছবি, আগুনকে ঘিরে সাত পাকে বাঁধা পড়ার ছবি।বিয়ের পিড়িতে মা বেনারসি পরে লজ্জ্যা লজ্জ্যা চোখে বসে রয়েছে, পাশে ছোটকা ধুতি পাঞ্জাবি পরে। মার মাথায় ছোটকার সিদুর দানের ছবিও রয়েছে।মায়ের বিয়েতে আমাদের কোন কোন আত্মীয়স্বজন এসেছিল তাও দেখলাম।সকলেরই ছবি রয়েছে। ও আচ্ছা আমাদের ছাতে তাহলে প্যান্ডেল বেঁধে খাওয়ানো হয়েছিল। আমাদের বাড়ির সামনে মাচা বেঁধে গেট করা হয়েছিল, টুনি দিয়ে পুরো বাড়ি লাইটিং করে সাজানো হয়েছিল তাহলে।মোক্ষদামাসির ছবিও রয়েছে দেখলাম, সেজে গুজে অতিথিদের তদারকি করছে যেন কত বড় হর্তাকর্তা। বঙ্কুও নেমতন্ন খেতে এসেছিল দেখলাম। আমার দিদিমা দাদু মামারা মামিরা মাসি মেসোমশাই পিসি পিসেমশাই সকলেই এসেছিল। শুধু আমিই নেই কোন পিকচারে।

অবশেষে মার ফুলশয্যার ছবিগুলো আসলো। আমাদের খাটটা রজনীগন্ধা আর নানা রকম ফুল দিয়ে সাজানো হয়েছে। সেখানে একটা ছবি দেখলাম যেখানে ঠাকুমা বসে রয়েছে আর তারদুই পাশে মা আর ছোটকা।একটা ছবি রয়েছে মাকে জড়িয়ে ধরে ছোটকা আর ছোটকার বুকে মাথা রেখে মা একটু নাটুকে ভঙ্গিতে। আর একটা ছবিতে ছোটকা মার ঠোঁটে ঠোট ছুঁইয়ে রয়েছে। ছোটবেলা থেকে বিয়েবাড়ি এট্যেন্ড করার অভিজ্ঞতা থেকে জানি এগুলো বিয়ের ফটোগ্রাফাররাই নাটুকে ভঙ্গিতে তোলায়। পাতা ওলটাতে চোখে পরলো একটা ছবি যেখানে মা আর ছোটকা ঠাকুমাকে প্রনাম করছে আর ঠাকুমা দুজনের মাথায় হাত রেখে ওদেরকে আশীর্বাদ করছে।মন টা ভীষণ খারাপ হয়ে গেল আমার। কেন যে ঠাকুমা আমার এমন শত্রু হয়ে গেল কে জানে। এ্যালবামটা আবার যথাস্থানে রেখে আলমারিটা তালা বন্ধকরে দিলাম।


ওদের ঘর থেকে বেরতে যাব এমন সময় হটাত কানে এল পিক পিক করে কোন একটা মোবাইলের রিং। কার মোবাইলরে বাবা এই ঘরে?কোথা থেকেই বা আসছে রিংটা? দেখি ড্রেসিংটেবিলের ওপরে একটা সামসাং এর ফোন রাখা রয়েছে। রিংটা বন্ধ হয়ে গেল। আমি মোবাইলটা হাতে নিলাম। মনে হয় ছোটকা নতুন কিনেছে এটা, মার মেসোর বাড়ি বেড়াতে যাবার সময় কোনভাবে ভুলে ফেলে গেছে। মোবাইলটা লক করা। কি হতে পারে পাসওয়ার্ড? কি মনে করে আঙুল দিয়ে ‘এন’ লিখলাম। মার নামের প্রথম অক্ষর নমিতার এন। দেখি মোবাইলের লক খুলে গেল। আমি ঘাঁটতে লাগলাম ফোনটা নিয়ে। ঢুকলাম পিকচার ফোল্ডারে। একটু ঘাঁটাঘাঁটি করতেই চোখে পরলো মার আর ছোটকার কতগুলো বেক্তিগত ছবি।

পুরো পিকচার ফোল্ডারটা মার ন্যাংটো ছবিতে ভর্তি। একটা ছবিতে দেখি মা ন্যাংটো হয়ে ঘুমিয়ে আছে আর মার তলপেট থেকে গুদ পর্যন্ত পুরো চ্যাটচ্যাট করছে ছোটকার হড়হড়ে বীর্যে।বোঝাই যাচ্ছে ঘুমিয়ে পড়ার আগে মা ছোটকার সাথে মিলন করেছে এবং ছোটকা মিলনের শেষে মায়ের তলপেটে মনভরে বীর্যপাত করেছে।
আর একটা ছবিতে মা বিছানায় শুয়ে মোবাইল ক্যামেরার দিকে হাসি হাসি মুখ করে তাকিয়ে আর ছোটকা মায়ের একটা মাইতে মুখ গুঁজে চোখ বন্ধ করে একমনে মার মাই টানছে। বুঝলাম ছবিটা মাই তুলেছে। আর একটা ছবি যেটা ছোটকা তুলেছে বলে মনে হল, ছোটকা বিছানায় চিত হয়ে শুয়ে রয়েছে আর মা ছোটকার দুপায়ের ফাঁকে হামাগুড়ি দিয়ে ছোটকার নুনু চুষছে।পরের ছবিটা আরো ভয়ঙ্কর, ছোটকা মাকে আধ ন্যাংটো অবস্থায় জড়িয়ে ধরে বসে রয়েছে আর মার মুখ হাঁ করা, স্পষ্ট বোঝা যাচ্ছে মার মুখ একটা সাদা থকথকে আঠালো রসে ভর্তি।বুঝলাম মার মুখ ছোটকার বীর্যে ভর্তি। এর পরের ছবিতে মা দু পা ফাঁক করে বিছানায় চিত হয়ে শুয়ে রয়েছে আর মার দুপায়ের ফাঁকে ছোটকা হামাগুড়ি দিয়ে মায়ের গুদ চুষছে।

এছাড়া ফোনের পিকচার ফোল্ডারটা প্রায় পুরোটাই মার নানা রকমের ক্লোজআপ শরীরি ফটোতে ভর্তি। মায়ের নিপিলের ফটো, মায়ের গুদের পাপড়ির ফটো, মায়ের হাঁকরা মুখের ফটো, মার নরম ঠোঁট দুটোর ফটো, মায়ের মাইয়ের নানারকম অ্যাঙ্গেলের ফটো। অনেক ছবিতে মা ঠোট ফুলিয়ে ক্যামেরার দিকে চুম্বনের উত্তেজক পোজেও রয়েছে। এছাড়া প্রচুর ছবি রয়েছে মার কাপড় ছাড়ার, চান করে বুক অবধি তোলা ভিজে সায়া পরে ঘরে আসার। অবশ্য শুধু আধ ন্যাংটো ছবি নয়, মার রান্না করার, শোয়ার ঘরের বিছানা করার বা ড্রেসিং টেবিলের সামনে দাঁড়িয়ে চুল আচরানোর মত অনেক আপাত নিরিহ ছবিও অনেক রয়েছে ফোল্ডারে।
এরকমই একটা আপাত নিরিহ ফটো মনে ভীষণ দাগা দিয়ে গেল। ছবিটা আমাদের শোয়ার ঘরে তোলা। ছোটকা মেঝেতে বসে মার বুকে মাথা রেখে টিভি দেখছে আর মাও মেঝেতে বসে ছোটকাকে এক হাতে জড়িয়ে ধরে অন্য হাতে পাশে রাখা ভাতের থালা থেকে ভাত মেখে ছোটকা কে খাওয়াচ্ছে।

বাহান্ন

কি মনে হতে ফোন ক্যামেরার ভিডিও ফোল্ডারে গেলাম। কয়েকটা লম্বা লম্বা ভিডিওর সাথে কয়েকটা ভীষণ ছোটছোট ভিডিও রয়েছে দেখলাম। লম্বা লম্বা ভিডিওগুলো বেশির ভাগই মায়ের বিয়ের সময়ের। প্রথমে ছোটছোট ভিডিওগুলো চালাতে লাগলাম আমি। একটাতে মা আর ছোটকা ক্যামেরার দিকে তাকিয়ে একে অপরের ঠোঁট চুষছে, কিছুক্ষণ ঠোট চোষার পর ছোটকা হটাত মোবাইলক্যামেরার দিকে তাকিয়ে বলে –দেখ দাদা তোর বউ খাচ্ছি। আর একটাতে ওরকম দুজনেই ক্যামেরার দিকে হাসিহাসি মুখ করে তাকিয়ে রয়েছে কিন্তু ছোটকা অসভ্যের মত মার মাই টিপছে। ছোটকা বলে –এই বউদি তোমাকে যেটা বলতে বললাম সেটা ক্যামেরার দিকে তাকিয়ে বল? মা তখন ক্যামেরার দিকে তাকিয়ে বললো –ওগো দেখ তোমার ভাইটা আমার মাই দুটোকে নিয়ে কি অসভ্যতাই না করছে, ইস মনে হচ্ছে যেন ময়দা মাখছে। বোঝাই গেল বাবাকে উদ্দেশ্য করে কমেন্ট করা এই ভিডিওগুলো ছোটকার পিড়িপিড়িতেই তোলা।

শেষ একটা ভিডিও তে গিয়ে চোখ আটকে গেল। মা তুলেছে ভিডিওটা। মা বিছানায় চিত হয়ে শুয়ে এক হাত নিজের থেকে দুরে রেখেছে, বোঝাই যাচ্ছে মোবাইলক্যামেরাটা মায়ের ওই হাতে, মায়ের শরীরের ওপর ছোটকা উবুর হয়ে শুয়ে। ছোটকা ক্যামেরার দিকে তাকিয়ে জোরে জোরে ঠাপ দিচ্ছে মাকে। ক্যামেরার দিকে তাকিয়ে বাবাকে উদ্দেশ্য করে বলছে -ইস এখনো কি টাইট দাদা তোর বউটার গুদটা, কে বলবে এক বাচ্ছার মা। ছোটকার ঠাপ খেয়ে মা কেঁপে কেঁপে উঠছে আর সেই সাথে হাত কেঁপে যাওয়ায় ভিডিওর ছবিও কাঁপছে। মা মুখ কুঁচকে মুখে ব্যাথার ভঙ্গি এনে ছোটকা কে বলছে, -উফ অসভ্য কোথাকার... ধনটা একবারে আমার বাচ্ছাদানি পর্যন্ত ঢুকিয়ে গুঁতোচ্ছে।
ছোটকা বলছে -বল বউদি কে বেশি ভাল দিতে পারে দাদা না আমি? মা কিছুতেই বলবে না কে সেরা। মিলনের একবারে শেষের দিকে ছোটকা যখন মাকে প্রায় পাগলের মত খুঁড়ছে... মনে হচ্ছে যেন আজই মাকে নিজের নুনু দিয়ে একবারে দুআধঘানা করে ফেলবে... তখন মা ছোটকার কথায় স্বায় দিতে বাধ্য হল যে এ খেলায় ছোটকাই সেরা। অবশেষে মায়ের যনিতে ছোটকার গদগদিয়ে বীর্যপাত। তারপর ছোটকা ক্যামেরার দিকে হাসি হাসি মুখ করে তাকিয়ে নিজের দুটো আঙ্গুল ভি এর মত ফাঁক করে বলে -দাদা অবশেষে তোর বউ স্বীকার করতে বাধ্য হল চোদনের এই প্রতিযোগিতায় আমিই সেরা। তারপর মা কে বলে -আরেকবার বল নমিতা নিজের মুখে। মা হাঁফাতে হাঁফাতে বললো -হ্যাঁ বাবা হ্যাঁ... একাজে তুমিই সেরা...হয়েছে তো...নাও এখন ছাড়... আমি বাথরুমে যাব। ছোটকা বলে -না ওরকম ভাবে নয়। মা বলে –উফ ...বাবা... তাহলে কি রকম ভাবে বলতে হবে? ছোটকা বলে বল -তোমার একনম্বর স্বামীটা ভাল চোদে না দু নম্বর স্বামীটা ভাল চোদে। মা বলে -উফ বাবা আর পারিনা তোমাকে নিয়ে, তিন বছর হতে চললো ও মারা গেছে তা সত্বেও ওর সাথে এখনো কম্পিটিসন করবে। তুমি কি দিন দিন পারভার্ট হয়ে যাচ্ছ নাকি? ছোটকা তাড়া দেয় বলে -কি হল বল?...ভিডিওটা বড় হয়ে যাচ্ছে যে, শেষে মোবাইলের সব স্পেস শেষ হয়ে যাবে। মা তখন ছোটকা কে নিরস্ত করতে বলে -হ্যাঁ বাবা হ্যাঁ... আমার দ্বিতীয় বরটাকে চুদেই আমি সবচেয়ে বেশি আরাম পাই। ছোটকা তখন ক্যামেরার দিকে চেয়ে বলে -দেখ দাদা আমার আসধারন বিছানা পারফরমেন্সের ফলেই তোর বউ এটা মেনে নিতে শেষ পর্যন্ত বাধ্য হল। এখন পুরস্কার স্বরুপ তোর বউ পাক্কা আধঘণ্টা ধরে আমার নুনু চুষে দেবে।

এবার ক্যামেরা কেপে উঠলো। বোঝাই গেল ক্যামেরার হাত বদল হল। ক্যামেরা এখন ছোটকার হাতে। ছোটকা ক্রিকেট কমেন্টেটারি করার ঢঙ্গে বলে উঠলো এবার আমার নমিতা সোনা আমার নুনু চুষছে। ক্যামেরায় দেখা গেল মা ছোটকার নুনু তে মুখ দিয়ে আইস্ক্রিমের মত চুষছে।চকাস চকাস শব্দে মা কে ছোটকার নুনু চুষতে দেখা গেল।ছোটকা মায়ের মাথার চুলে হাত বলাতে বোলাতে বললো -বল বউদি কার নুনুটা বেশি বড় আমার না দাদার? কার নুনুটা খেতে ভাল আমার না দাদার? কার মালটা বেশি ঘন আমার না দাদার? মা ছোটকা কে নিরস্ত করতে নুনু চুষতে চুষতেই মাথা নেড়ে বললো -হ্যাঁ এই নুনুটাই সব চেয়ে ভাল। মার মুখে ছোটকার নুনু থাকায় মা ঠিক কি বলছে তা স্পষ্ট শোনা না গেলেও বোঝা গেল মা ওই কথাই বললো।
 
তিপ্পান্ন

বেশ বুঝতে পারলাম এই ধরনের নোংরা ভিডিও তোলার আসল উদ্দেশ্য। বাবাকে উদ্দেশ্য করে এধরনের কমেন্ট আসলে মার প্রতি ছোটকার কাম কে আরো বাড়িয়ে তোলে। সেক্সের ব্যাপারে ছোটকা যে কি রকম নোংরা তা তো আমি আগে থেকেই জানতাম। মজার ব্যাপারটা হচ্ছে এই ছোটকা কিন্তু ছোটবেলায় বাবার খুব নেওটা ছিল। বাবা বেঁচে থাকতে মা কেও কোনদিন বাবাকে অশ্রদ্ধা করতে দেখিনি। জানি মা মনে মনে আজও বাবাকে ভালবাসে। কিন্তু বাবা যখন আর বেঁচে নেই তখন একটু নোংরামো করতে দোষ কোথায়...আর বিশেষ করে যদি তাতে নিজেদের সেক্স ড্রাইভটা অনেকটা বাড়ানো যায়? বাবা তো আর স্বর্গ থেকে নেমে এসে দেখতে যাচ্ছেনা যে তার নিজের ভাই আর তার নিজের বউ তাকে নিয়ে কি রকম নোংরা যৌন খেলা খেলছে।

আর দেখতে পারলাম না আমি। মোবাইলটা আবার যথাস্থানে রেখে মায়ের শোবার ঘর থেকে বেরিয়ে গেলাম। মনে হল ওদের বিবাহিত জীবনের এই চরম বেক্তিগত মুহূর্তগুলো ছেলে হয়ে আমার না দেখলেই হয়তো ভাল হত।এগুলো ওরা ওদের দাম্পত্য জীবনের যৌনতা উপভোগ করার জন্য তুলেছে, আর কারো এগুলো দেখা উচিত নয়। একটা কথা কিন্তু বার বার মনে হতে লাগলো আমার। ছোটকা কে বিয়ের পর থেকে মা যেন অনেক পালটে গেছে। আমার গম্ভির গিন্নিবান্নী মা বিয়ের পর এরকম নির্লজ্জ্য আর বেহায়া কি করে হয়ে গেল সেটাই ভাবছিলাম।

তবে একটা ব্যাপার ভাল হল গ্রামে এসে, অনেকদিন পর খেলার মাঠে আবার বঙ্কুর সাথে দেখা হল। ওকে বললাম -খবর কি রে? কিছু ‘শনশনি খেজ’ খবর আছে তো দে? বঙ্কু বললো -আছে রে বাবা আছে, তোর জন্য একটা নয় দু দুটো ভয়ানক শনশনি খেজ খবর আছে। তার মদ্ধ্যে একটা খবর খুবই মারাত্বক। আমি বললাম -কি খবর রে? বঙ্কু বললো -এখানে নয়, চল আমাদের বাড়ি, সেখানে কথা হবে। গেলাম ওদের বাড়ি। বঙ্কু কাঁচালঙ্কা তেল আর নারকোলের কুচির সহযোগে একবাটি মুড়ি মাখা আমাদের মাঝে নিয়ে বসলো। হাত মুখ আর গল্প দুটোই সমানে চলতে লাগলো আমাদের। যাই হোক একথা সেকথা নানারকম আলোচনার পর ওকে বললাম -এবার শনশনি ‘খেজ’ খবরগুলো দে। বঙ্কু মিচকি হেসে বলে -খুব শিগগিরি তোর মায়ের আবার কোল ভরতে চলেছে রে। আমি বললাম মানে? বঙ্কু হেসে বলে তোর মায়ের পেটে আবার খোকোন আসছে।

চুয়ান্ন

খবরটা শুনেই মেজাজটা প্রথমে একটু খিঁচরে গেল। মা আমাকে ফিরে পাবার জন্য যতটা উতলা হয়ে উঠেছে বলে ভেবেছিলাম ততটা বোধহয় নয়। নিজের কোলে আবার বাচ্ছা এলে তখন স্বাভাবিক ভাবেই আর আমার প্রতি অত টান থাকবেনা। নিজের কোলের বাচ্ছাকে খাওয়ানো, পরানো , ঘুমপারানো এসব নিয়েই সারাদিন ব্যাস্ত হয়ে পরবে। তখন আমার জন্য মনখারাপ ভাবটা আস্তে আস্তে অনেক কমে যাবে। তারপর মনে মনে ভাবলাম এতে আমি এত রেগে যাচ্ছি কেন? এরকমতো হবারই ছিল।মার বিয়ে হল, নুতুন স্বামী হল, নতুন সংসার হল, তারপর পেটে বাচ্ছা তো আসারই কথা।ওরা ওদের যা ইচ্ছে তাই করুক। আমি তো এবাড়িতে আর কিছুতেই ফিরছিনা, আমি তো ঠিকই করে নিয়েছি যে পিসির বাড়িতে থেকেই কলেজে পড়বো আর চাকরির চেষ্টা করবো।

আমি বললাম -তুই কি করে জানলি? বঙ্কু বললো -মা চম্পা মাসির সাথে গল্প করছিল আমি যথারীতি শুনে ফেলেছি। দুমাস আগে থেকে তোর মার মাসিক বন্ধ।আমি বললাম -কিন্তু মোক্ষদা মাসি এসব জানলো কি করে? বঙ্কু বলে -তোর মা তো সব কথা আমার মাকে বলে। আর আমার মার তো এসব বাপারে খুব ইনটারেস্ট। এমন কি রাতে পিকুদার সাথে কি কি হয় সেসব নিয়েও ওদের মধ্যে হাসাহাসি ঠাট্টা ইয়ার্কি এসব হয়।আমার মা আবার তোর মাকে বুদ্ধি দেয়, বলে বউদি এটা বিছানায় কোর, এটাতে খুব মজা হয়, ওইভাবে ঢুকিও, ওভাবে ঢুকিয়ে খুব সুখ।
আমি বললাম –বাপরে... বিয়ের তো মাত্র একবছর হয়েছে এর মধ্যেই ছোটকা মা কে প্রেগন্যান্ট করে দিল। বঙ্কু বললো -তোর ছোটকা প্রেগন্যান্ট করে দিল কি বলছিস... তোর মাই ছোটকাকে ভুলিয়ে বাচ্ছাটা বার করে নিল। আমি বললাম মানে? বঙ্কু বলে -তোর ছোটকা তো তোর মাকে নিয়ে এখন পুরো পাগল। আমার মাকে বলেছে “মোক্ষদাদি নমিতারবাচ্ছা হলে সাত আট মাস ওকে না করে থাকবো কি করে? আমার এখন আর বাচ্ছা ফাচ্ছা চাইনা বাবা। ওকে আমি একদিন না করে থাকতে পারিনা তো সেখানে সাত আটমাস ওসব ছেড়ে থাকবো কি করে? ওর গুদের নেশা আমার এমন ধরেছে মোক্ষদাদি যে কি বলবো তোমাকে”। এদিকে বয়েসের জন্য তোর মা আর দেরি করতে চাইছিলনা।

দুমাস আগে আমার মা তোর মাকে একবার জিজ্ঞেস করেছিল -বউদি তুমি কি আবার বাচ্ছাটাচ্ছা নেবে ঠিক করেছো।? তোর মা বলেছিল, “কাউকে বোলনা মোক্ষদা, আমি ওষুধ খাওয়া বন্ধ করে দিয়েছি, আর তোমার দাদা জানেনা। সে বেচারি তো সকালে বিকেলে মনের সুখে আমার ভেতর ঢালছে। দেখি কি হয়? আমার বয়সোতো বাড়ছে তাছাড়া দু বছর পর উচ্চ্যমাধমিক পরীক্ষা হয়ে গেলে টুকুনকেও আবার ঘরে এনে তোলার ইচ্ছে আছে।ও আসার আগেই আমার বাচ্চাটা হয়ে গেলে ভাল হয়।আসলে টুকুনের বিয়েটাও তাড়াতাড়ি দিয়ে দেবার ইচ্ছে আমার। ওর বাচ্ছা আর আমার বাচ্ছা কোনভাবে একসঙ্গে হয়ে গেলে দুটো পুঁচকি কে একসঙ্গে সামলাব কি করে? আমারটা তাড়াতাড়ি হয়ে গেলে টুকুনের যখন বাচ্ছা হবে তখন আমারটা একটু বড় হয়ে যাবে, আমার সামলাতে সুবিধে হবে। আমি তাই যত তাড়াতাড়ি পারি একটা বাচ্ছা করতে চাইছি”। মা তখন তোর মাকে বলে “পিকু তো এখন আর বাচ্ছা চাইছেনা বললো, তাহলে তুমি আবার যেচে ঝামেলা নিচ্ছ কেন? তোর মা বলে “তুই এত বুঝিস আর এটা বুঝিস না। পিকুর বয়স কম, যত তাড়াতাড়ি পারি ওকে একটা বাচ্ছা দিয়ে আমার সাথে বেঁধে ফেলতে না পারলে পরে সামলান মুস্কিল। জানিসই তো পুরুষ মানুষের মন আর কুত্তার ধন দুটোই সমান।
 
পঞ্চান্ন

আমি বললাম -আমার মা তোর মাকে কি বলছে... ছোটকা সকালে বিকেলে মায়ের ভেতর ঢালছে... উফ তাহলে এই একবছরে খুব সেক্স করেছে ওরা বল? বঙ্কু বলে -জানিস মা চম্পা মাসিকে একদিন বলছিল “বউদির ভেতরে ভেতরে যে এত সেক্স প্রথমে আমিতো বুঝতেই পারিনি। বিয়ের পর বউদি এখন বেশ্যারও অধম হয়ে গেছে, যখন পারছে ছোড়দা কি নিয়ে ঘরে ঢুকে ছিটকিনি তুলে শুরু করে দিচ্ছে। আগে আমি একটু নোংরা নোংরা কথা বললে আমার ওপর রেগে কাঁই হয়ে যেত আর এখন সেই বউদির মুখেই খালি নোংরা নোংরা কথা। আমার সাথে দিনরাত যে এত গল্প করে সে খালি লাগানোর গল্প”। জানিস মা আরো বলছিল “এই বউদি একদিন টুকুনের সামনে বিয়ের পিঁড়িতে কি ভাবে বসবো, কিভাবে ওর সামনে ফুলশয্যা করবো, কি ভাবে টুকুনের সামনে পিকুর বাচ্ছা পেটে নেব, এসব ভেবে ভেবে লজ্জ্যায় অস্থির হচ্ছিল আর এখন যা অবস্থা তাতে টুকুন বাড়ি ফিরলে টুকুনের সামনেই না বরকে জড়িয়ে ধরে বরের সাথে দস্যিপনা শুরু করে দেয়। জানিস সেদিন রান্না ঘরে নিজের শাশুড়ির সামনেই বর কে জড়িয়ে ধরে গালে চুমু দিয়ে দিল। আসলে ওর শাশুড়ির পশ্রয়েই এরকম নির্লজ্জ্য হয়ে উঠেছে। ভাব কেমন শাশুড়ি, যে শাশুড়ি হয়ে বউকে পরামর্শ দিচ্ছে বউমা পুরুষমানুষের মন বড় ছুকছুকে হয়, ওই জন্য রোজ নিয়ম করে দুইয়ে নিয়ে তারপর বাড়ির বাইরে ছাড়বে। আসলে বাঘিনি রক্তের স্বাদ পেয়ে গেলে এরকমই হয়”। ভালই হয়েছে এখন তুই পিসির বাড়ি গিয়ে থাকছিস, এখানে থাকলে তুই এসব সহ্য করতে পারতিস না।
আমি বললাম -সত্যি যা মারাত্বক খবরটা দিলি তুই, এবার দ্বিতীয় খবরটা বল। পিকু মুচকি হেসে বলে এটা মারাত্বক খবর নয়। মারাত্বক খবর হল দ্বিতীয়টা। আমি ঘাবড়ে গিয়ে বলি এর থেকেও মারাত্বক। কি বলছিস রে তুই? আমার তো শুনতেই ভয় করছে রে। বঙ্কু মুখটা একটু গম্ভির করে বলে -খবরটা সত্তিই ভয় পাবার মত রে। তারপর ফিক করে আবার হেসে ওঠে।আমি ওকে বলি -নকশা ছাড়, খবরটা তাড়াতাড়ি বল। বঙ্কু হেসে বলে –শুনে ভয় পেয়ে যাসনা যেন। তুই যদি ভয় পেয়ে যাস, তাহলে থাক আজ আর তোকে শুনতে হবেনা। আমি বলি -নাটক করিসনা বঙ্কু তাড়াতাড়ি বল।
বঙ্কু বলে -তোর মেজকাকি একদিন এসেছিল তোদের বাড়ি।আমি অবাক হয়ে বললাম -মেজ কাকি আবার কি করতে এসেছিল আমাদের বাড়িতে? বঙ্কু বলে -তোর মেজকাকির নামে আমাদের গ্রামে তোদের যে জমিজমা আছে তা তোর ঠাকুমার কাছ থেকে ফেরত চাইতে এসেছিল। জমির কাগজপত্র দলিল ফলিল সব তোর মেজকাকির নামে থাকলেও তোর ঠাকুমা কিছুতেই ওই জমির দখল ছাড়তে চাইছেনা। এবছরো তোর ঠাকুমা ওই জমিতে চাষ করাচ্ছে। তোর মেজকাকি এসে ছিল তোর ঠাকুমাকে কোর্টে যাবার হুমকি দিতে। আমি বললাম -ভালই হয়েছে, মেজকাকিই এবার ঠাকুমাকে টাইট দেবে। বঙ্কু বলে -আগে শোন তারপরে কি হল? আমি বলি বল বল। তোর ঠাকুমার সাথে খুব একচোট কথা কাটাকাটির পর তোর মা ঝুমা বউদি কে নিজের ঘরে নিয়ে গিয়ে দরজা বন্ধ করে অনেক বুঝিয়েছে। তারপর তোর মেজকাকি জমি ফেরত তো আর চায়ইনি উলটে সামনের মাস থেকে তোদের বাড়িতে এসে আবার একসঙ্গে থাকবে বলেছে। আমি বঙ্কুর কথা শুনে সত্যি অবাক হয়ে গেলাম।বঙ্কুকে বললাম -মেজকাকির মত ডাঁটিয়াল মেয়েছেলেকে যাকে ঠাকুমা কোনদিন সামলাতে পারেনি তাকে মা এমন কি বোঝালো যে মেজকাকি একবারে আমাদের বাড়ি এসে থাকতে রাজি হয়ে গেল।ঠাকুমার সাথে ঝগড়া করে বাড়ি ছাড়ার সময় মেজকাকি তো বলে গিয়েছিল যে এজীবনে আর এবাড়িতে ফিরবো না।
বঙ্কু হেসে বলে -তোর মার সাথে তোর মেজকাকির ডিল হয়ে গেছে। এমনিতেও আমার মার কাছে শুনেছি তোর মার সাথে তোর মেজকাকির রিলেসান খুব ভাল ছিল। তোর মাকে ঝুমা বউদি নিজের দিদি বলে মানতো। আমি বললাম -হ্যাঁ সে কথা ঠিক। কিন্তু কি এমন ডিল করলো মা মেজকাকির সাথে। বঙ্কু মুখ গম্ভির করে বলে -এমন একটা জিনিস অফার করেছে তোর মা যে তাতেই তোর মেজকাকি কাত।এমনকি তোর ঠাকুমার ওপর সব রাগও গলে জল। আমি বললাম -কি অফার করেছে মা মেজকাকিকে জানিস তুই? বঙ্কু বলে -জানি তো। আমি বললাম -তাহলে হারামিগিড়ি করছিস কেন, বলনা তাড়াতাড়ি।
বঙ্কু ফিক করে হেসে বলে -তোর মা তোকে অফার করেছে তোর মেজকাকির কাছে। আমি বলি –মানে? বঙ্কু বলে -তোর মা বলেছে -ঝুমা তুই আমার টুকুনকে নে। আমি যেমন সব দুঃখ ভুলে পিকুকে খাটে তুলে নতুন সংসার শুরু করেছি। তেমন তুইও সব দুঃখ ভুলে আমার টুকুনকে খাটে তুলে নতুন জীবন শুরু কর। এভাবে নিজের জীবনটা নষ্ট করিস না। আয় আবার আমরা সবাই মিলে একসঙ্গে থাকা শুরু করি। আবার বিয়ের কথা শুনে তোর মেজকাকিও নাকি একপায়ে খাড়া। বলেছে -দিদি তুমি মন থকে বলছো টুকুন কে আমার হাতে তুলে দেবে না আমার জমিজমার জন্য বলছো? তোর মা নাকি বলেছে -নারে ঝুমা আমি একবারে মন থেকে বলছি। সামান্য জমি জমার জন্য কেউ কি নিজের পেটের ছেলেকে অপরের হাতে তুলে দেয়। তোর মেজকাকি এর মধ্যে আরো একদিন এসেছিল নিজের বাবাকে নিয়ে পাকা কথা বলতে। এদিকে আমার মা তো যথারীতি আবার শুরু করে দিয়েছে। ঝুমা বউদিকে একলা পেয়ে বলেছে -বউদি রাজি হয়ে যাও। বড় বউদি পিকুকে খেয়ে দারুন মজা পাচ্ছে, খুব খুশি এখন, টুকুনকে ভোগ করে তুমিও খুব সুখি হবে। কম বয়সি ছেলেদের ভোগ করার মজাই আলাদা। তোর মেজকাকি তো সামনের মাস থেকেই চলে আসছে তোদের বাড়িতে। তোর মা কথা দিয়েছে তোর উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়ে গেলেই তোকে এবাড়িতে এনে তুলে তোর সাথে তোর মেজকাকির বিয়ে দিয়ে দেবে।
আমার হাঁ হয়ে যাওয়া মুখের দিকে তাকিয়ে বঙ্কু বলে -ইস ঝুমা বউদির কথা শুনেই তোর তো দেখছি এখন থেকেই মুখের হাঁ আর বন্ধ হচ্ছে না। মনে হচ্ছে ঝুমা বউদি কে কাছে পেলে একবারে গপ করে গিলে খেয়ে নিবি। আমি বলি -মেজকাকি তো আমার থেকে বয়েসে অনেক বড় রে বঙ্কু। বঙ্কু বলে কত আর বড়, খুব জোর পাঁচ ছ বছরের বড়। তোর মেজকাকি তো তোর মেজকাকার থেকে বয়েসে অনেক ছোট ছিল।তোকে একটা পরামর্শ দিচ্ছি শোন টুকুন, এক কথায় রাজি হয়ে যাবি যখন তোর মা তোকে বিয়ের কথা বলবে, ওরকম চাবুকের মত শরীর আর ওই রকম সুন্দরী দেখতে মেয়ে আমাদের বাঙালি ঘরে বড় একটা পাওয়া যায়না। দেখবি কেমন সারা রাত খেলবে তোকে নিয়ে । ঝুমা বউদি কে দেখেই বোঝাযায় বউদি বিছানায় খুব দস্যি।

ছাপ্পান
ছাপ্পান

যাই হোক দেখতে দেখতে দু দিন কেটে গেল। চলে যাবার দিন আমি বিকেলের দিকে বেরোব ঠিক করে ছিলাম। সেই মত দুপুরে একটু ভাত ঘুম দিচ্ছি এমন সময় হটাত সদর দরজায় কড়া নাড়ার শব্দ। আমি ঘুমিয়ে পরে ছিলাম। ঘুম ভেঙ্গে উঠতে উঠতে একটু দেরি হয়ে গেল। আমি দরজা খোলার আগেই ঠাকুমা দরজা খুলে দিতে চলে গেল। দরজা খুলে দিতেই ঠাকুমার গলা পেলাম। -একি নমিতা, তোমরা আজ ফিরে এলে। তোমাদের তো পরশু ফেরার কথা ছিল। মায়ের গলা পেলাম। মা বলে -আর কি হবে, দেখুন আপনার ছেলের কাণ্ড। আজ যে ওর একটা কলেজের বন্ধুর দাদার বিয়েতে বরযাত্রী যাবার কথা ছিল সেটা সে একবারে ভুলেই মেরে দিয়েছে। হটাত আজ সকালে ওর মনে পরলো। আমাকে বলে -দেখ অনেক দিন আগে থেকেই কথা হয়ে আছে, আমাকে আজ যেতেই হবে। অগত্যা আগেই ফিরে আসতে হল। কি আর করা যাবে। মাসি মেসো কিছুতেই ছাড়তে চাইছিল না, অনেক কষ্টে ওদের কে বুঝিয়ে চলে এলাম। ঠাকুমা বলে -দেখ ছেলের কাণ্ড, কিচ্ছু মনে থাকেনা ওর। মাথায় যে সবসময় কি ঘোরে কে জানে।আবার কবে তোমাদের মাসি মেসোর বাড়িতে যাওয়া হবে কে জানে? আমি তো ভাবলাম যাক কটা দিন বাড়ির বাইরে কাটালে তোমার মনটাও একটু ফ্রেস হয়ে যাবে, সারা দিনতো সংসার নিয়ে আছ। তা পিকুটা গেল কোথায়? মা বললো -আরে আমাকে স্টেশনে নাবিয়ে রিক্সায় চাপিয়ে দিয়ে ও বেরিয়ে গেল। সন্ধ্যা ৭ টা নাগাদ রসুলপুরে ওর বন্ধুর দাদার বাড়ি থেকে বর যাত্রীর বাস ছাড়বে। আমাকে বাড়ি পৌঁছে দিতে গেলে ওর দেরি হয়ে যেত। তাই আমিই ওকে বললাম আমাকে রিক্সা ধরিয়ে ব্যাগ পত্তর সব চাপিয়ে দাও। আমি ঠিক চলে যেতে পারবো। ঠাকুমা বললো -সেকি কিছু খেয়ে গেল না? বিয়ে বাড়িতে কখন খাওয়া দাওয়া হবে কে জানে? মা বলে -না মা আমরা দুপুরে ভাত খেয়ে বেরিয়েছি। ঠাকুমা বলে -এস এস ভেতরে এস। মা ব্যাগ পত্তর নিয়ে নিজের ঘরের দিকে এগলো।

আমি ছোটকার ঘরের ভেতরে বসে মনে মনে প্রমাদ গুনলাম। সর্বনাশ যা ভয় করছিলাম তাই হল, মার সাথে ঠিক দেখা হয়ে গেল। আমি ভেবেছিলাম মার ফিরে আসার আগেই ঠাকুমার সাথে দেখা করে পিসির বাড়ি ফিরে যাব। ঠিক বেরনোর সময় মা হটাত এসে উপস্থিত হল।এখন আমাকে মার সাথে দেখা করে তবেই যেতে হবে। আমি আর ঘর থেকে বেরলাম না, খাটে বসে ভাবতে লাগলাম কি করা যায়। মা নিজের ঘরের ঢুকে ব্যাগ পত্তর সব গুছিয়ে রেখে বাথরুমের দিকে হাত মুখ ধুতে গেল। কিছুক্ষন পর বাথরুম থেকে আবার নিজের ঘরে ফিরে শাড়ি ফাড়ি চেঞ্জ করে একটু ফ্রেস হয়ে নিয়ে তারপর রান্না ঘরের দিকে গেল।

রান্না ঘরে ঢুকেই মা ঠাকুমা কে বললো -মা সে এসেছে মনে হচ্ছে।আমি ছোটকার ঘর থেকেই শুনলাম ঠাকুমা বললো, -হ্যাঁ তিন দিন আগে এসেছে আমার সাথে দেখা করতে, আজ বিকেলেই সোমার বাড়ি ফিরে যাবে। যাক একটা ব্যাপার ভাল হল তোমার সাথে ওর দেখা হয়ে গেল। তা তুমি বুঝলে কি করে যে ও এসেছে? আমি তো তোমাকে বলিনি। মা বলে -ছেলে বাড়িতে এসেছে আর মা হয়ে আমি বুঝতে পারবো না। আমি ওর চটি দেখেই বুঝেছি যে ও এসেছে। তা গেল কোথায় ও? ঠাকুমা বলে -ও পিকুর ঘরে ঘুমচ্ছে। মা বলে -ও। তাহলে ঘুম থেকে উঠলে বলে দেবেন আজ আর ওকে পিসির বাড়ি ফিরতে হবেনা। ও বরং কাল যাবে। আমি যখন আজ এসেই গেলাম তখন আর একটা দিন অন্তত থেকে যাক। ঠাকুমা বলে -সে বাবা তুমিই বল মা। আমার সাথে তো সেই এসে থেকেই ‘হ্যাঁ’ ‘না’ করে কথা বলছে। আমাদের ওপর ওর এখন খুব রাগ। মা বললো –ছাড়ুন তো, ওর রাগ কি করে ভাংতে হয় সেটা ওর মা খুব ভাল করেই জানে। আপনি শুধু ওকে বলে দিন আজকে আর ওর পিসির বাড়ি ফেরা হবেনা। ওর সঙ্গে আমার কিছু কথা আছে।
 
সাতান্ন

আমি এসব শুনে মনে মনে প্রমাদ গুনলাম। ছোটকার বিছানায় মটকা মেরে শুয়ে ঘুমনোর ভান করে পরে রইলাম। একটু পরেই ঠাকুমা ঘরে এসে বলে -এই টুকুন ওঠ তোর মা এসেছে। তোর মা বলছে আজ আর তোকে ফিরতে হবেনা। তুই বরং কাল যাস। আমি ঘুম ভাঙ্গার ভান করে আড়মোড়া ভেঙ্গে উঠে বলি -কিন্তু আমি যে আজই ফিরে যাব ঠিক করছি ঠাকুমা। ঠাকুমা বলে -সে বাবা তুমি তোমার মাকে গিয়ে বোঝাও। আমি এর মধ্যে নেই। তোমার মার নাকি তোমার সাথে কি সব কথা আছে। আমি আর কথা বাড়ালাম না। বুঝতেই পারলাম আজ আর আমার ফিরে যাওয়া হবেনা এবং মার মুখোমুখি আজ আমাকে হতেই হবে।

ঠিক করলাম আমি নিজে থেকে মার ঘরে গিয়ে কথা বলবো না। মা আমার সাথে কথা বলতে চাইলে মাকে ছোটকার ঘরে এসেই কথা বলতে হবে।সত্যি কথা বলতে কি কিরকম যেন একটু আসয়াস্তি হচ্ছিল মার মুখোমুখি হতে। সেদিন বিকেলে আমি আর ঘর থেকে বেরলামই না। আমি আমার তেজ কমাবো না। আমার সাথে কথা বলতে হলে মাকেই আসতে হবে ঘরে। কিন্তু মা আমাকে আর সেরকম পাত্তাই দিলনা। আমি ছোটকার ঘরে আছি জেনেও একবারও এলনা আমার ঘরে। রাত আটটা নাগাদ ঠাকুমা আমাকে খেতে ডাকলো। খেতে গেলাম রাত নটা নাগাদ। গিয়ে দেখি রান্না ঘরে আমার জন্য আসুন পাতা রয়েছে। মা আমার থালায় ভাত বাড়ছে। আমাকে ঘরে ঢুকতে দেখে আমার দিকে এক পলক তাকিয়ে আবার ভাত বাড়া নিয়ে ব্যাস্ত হয়ে পরলো। আমিও মাকে পাত্তা না দিয়ে চুপ করে খেতে বসে পরলাম। মায়ের দিকে আড় চোখে তাকালাম। দেখলাম মার শরীরটা আরও নাদুসনুদুস হয়েছে। হবেই তো রোজ ছোটকার গরম গরম টাটকা মাল পড়ছে যে ভেতরে। মার মাথায় সিদুরের লাল দাগ আর গোড়ালিতে লাল আলতাটাও চোখে পরলো। দারুন দেখতে লাগছে মাকে।

আমি মুখ বুজে ভাত খেয়ে নিতে লাগলাম। ঠাকুমা আমার সাথে দু একটা কথা বলার চেষ্টা করলো। আমি ‘হ্যাঁ’ ‘না’ করে উত্তর দিলাম। শেষে ঠাকুমা আর থাকতে না পেরে মায়ের সামনেই বললো -কি রে পিকু তোর মার সাথে এত দিন পরে দেখা হল একটাও কথা বলছিস না যে তুই? সভ্যতা ভদ্রতা সব কি ভুলে গেছিস নাকি। আমি চুপ করে রইলাম। মা বলে -ছেড়ে দিন মা আপনার নাতি এখন অনেক বড় হয়ে গেছে, মার ওপর তার অনেক রাগ । ঠাকুমা বলে -একিরম ধারা ব্যাবহার হয়েছে বাবা জানিনা। নিজের মায়ের সাথে কথা না বলে কেউ কি করে রাগ করে থাকতে পারে বুঝিনা বাপু। মা দেখলাম একটু মুখ বেঁকিয়ে আমাকে পাত্তা না দিয়ে বললো -ওকে জিগ্যেস করুন ও আর কিছু নেবে কিনা? আমি তাও কোন কথা বললাম না, চুপচাপ খেয়ে নিলাম। খাওয়া শেষ করে বাথরুম থেকে মুখ ধুয়ে ছোটকার ঘরে যাচ্ছি এমন সময় মা রান্না ঘর থেকে আমাকে উদ্দেশ্য করে বললো -টুকুন গিয়ে ঘুমিয়ে পরিস না যেন। তোর সাথে আমার একটু কথা আছে।আমি রাতে খাওয়া দাওয়া সেরে তোর সাথে কথাগুলো সেরে নেব। আমি মাথা নাড়লাম কিন্তু ‘হ্যাঁ’ ‘না’ কিছু না বলে ছোটকার ঘরে গিয়ে দরজা বন্ধ করে লাইট নিবিয়ে শুয়ে পরলাম।

ঠিক রাত এগারোটা নাগাদ দরজায় টক টক করে টোকা। আমি উঠে লাইট জ্বালিয়ে দরজা খুলে দেখি মা বাইরে দাঁড়িয়ে আছে। আমাকে বলে -আমার ঘরে আয়।আমি বললাম –কেন? মা বলে -আজ তোর ছোটকা নেই তুই আজ আমার সাথে শুবি। আমি বললাম -কেন কি দরকার এখানেই বলনা। মা আমার কথার উত্তর না দিয়ে বাথরুমের দিকে যেতে যেতে বললো -তাড়াতাড়ি আমার ঘরে চলে আয়। আমার ঘুম পাচ্ছে। আমি একটু বাথরুম থেকে আসছি।

মার ব্যাবহার দেখে একটু অবাক হলাম। যখন এই বাড়ি থেকে গিয়েছিলাম তখন ঠাকুমার কথাবাত্রা আচার ব্যাবহার দেখলেই মনে হত ঠাকুমাই এই বাড়ির হেড।আজ মা কে দেখে, মার হাভভাব চালচলন দেখে, মনে হচ্ছে আর ঠাকুমা নয় এই বাড়ির সকলেই এখন মার কথা মতন চলে। আমি আর কি করবো চুপচাপ মার ঘরে এসে বিছানায় বসলাম। একটু পরেই মা এল। ঘরে ঢুকে আমাকে বিশেষ পাত্তা না দিয়েই ঘরের দরজা বন্ধ করলো। তারপর বিছানাটা একটু ঝেরে মশারী টাঙ্গালো। এর পর মা আমাকে অর্ডারের ঢঙে বললো -টিউবলাইটটা নিবিয়ে দে আর নাইট লাম্প টা জ্বালিয়ে দে। আমি আর কি করবো মার কথা মতন প্রথমে টিউব লাইটটা নিবিয়ে দিলাম তার ডিম লাইটা জ্বালিয়ে মশারী তুলে মশারির ভেতর শুলাম। মশারির ভেতর থেকে দেখলাম মা ড্রেসিং টেবিলের সামনে বসে চুল আঁচরাচ্ছে। তারপর মা আমার সামনেই নিজের শাড়িটা ছেড়ে আলনায় রেখে শুধু সায়া ব্লাউজ পরে শুতে এল।আমি বিছানার একদম এধারে শুয়ে, মা দেখি বিছানার একবারে ওধারে গিয়ে শুল। কিছক্ষন চুপচাপ রইলাম আমরা দুজনেই। তারপর মা বোঁজা গলায় শুধু বললো –আয়,

আটান্ন

আমি শুনেও না শোনার ভান করলাম, কোন উত্তর দিলাম না। মা বললো -কি রে শুনতে পেলিনা নাকি, আয় আমার কাছে এসে শো? কি যে হয়ে গেল আমার মার মুখে ‘আয়’ ডাক শুনে কে জানে। হটাত যেন নিজের ওপর সব কনট্রোল হারিয়ে ফেললাম আমি। আর সামলাতে পারলাম না নিজেকে, এত দিনের জমান রাগ অভিমান সব ভুলে গড়িয়ে গিয়ে মায়ের বুকে মুখ গুঁজে দিলাম। ব্লাউজের ওপর থেকে পাগলের মত মার মাই দুটোতে মুখ ঘষতে লাগলাম। মা হেসে উঠলো আমার কাণ্ড দেখে। আমাকে বুকে জাপটে ধরে আমার কোমরের ওপর নিজের একটা ভারী পা তুলে দিল। বললো -হল তো... দিলাম তো তোর সব তেজ ভেঙ্গে। আমি এ বাড়িতে আর ফিরবো না...পিসির বাড়ি থেকে কলেজে পরবো। মায়ের ফোন ধরবো না। দিলাম তো তোর সব আহংকার ভেঙ্গে গুঁড়িয়ে। মার কথা কিচ্ছু কানে যাচ্ছিলনা আমার। আমি এক মনে মুখ ঘষছিলাম মার মাই দুটোতে।। মা আমার মাথা ভর্তি চুলে আঙুল চালাতে চালাতে বলছিল -মার বুকে আসার জন্য যখন এত হাকুপাকু তখন এত তেজ না দেখালেই ভাল হতনা কি? আমি কোন উত্তর দিলাম না।

মায়ের মাই দুটোতে মুখ চেপে ধরে জোরে জোরে নিঃশ্বাস নিয়ে নিয়ে টেনে নিতে লাগলাম মার শরীরের ঘেমো গন্ধ। কিছুক্ষন পর মা আমার কানে কানে ফিস ফিস করে বললো -কিরে একটু মাই খাবি আমার? ছোটবেলাকার মত?
মায়ের কথা শুনে বেশ একটু ঘাবড়ে যাই আমি, বুঝতে পারিনা কি বলবো। মা আমাকে এভাবে খোলাখুলি মাই দিতে চাইবে বুঝতে পারিনি। মা কানে কানে বলে -লজ্জ্যা পাচ্ছিস কেন, ছোটবেলায় তো আমার মাই ছাড়া থাকতে পারতিস না। আর তোর ছোটকা তো রোজই মুখ দেয় ওখানে। তোরও মুখ দিতে ইচ্ছে হলে তুইও দে না?

মার মুখে এভাবে খোলাখুলি মাই খাওয়ার ডাক শুনে খুব লজ্জ্যা পাই আমি, ‘হ্যাঁ’ বলতে ভীষণ ইচ্ছে করে কিন্তু খুব লজ্জ্যা লাগে ভেতর ভেতর। মা তাড়া দেয়, বলে -খাবি তো বল, তাহলে ব্লাউজটা খুলে বার করি? এত লজ্জ্যা পাবার কি আছে? আমি জানি ছোটবেলাকার মত তোর এখনো খুব আমার মাই খেতে ইচ্ছে করে , ওই জন্য আমার বুক থেকে কাপড় সরে গেলেই তুই লোভ দিস। আমি আর থাকতে পারিনা এবার, লজ্জ্যার মাথা খেয়ে বলি -হ্যাঁ মা এখনো তোমার মাই খেতে খুব ইচ্ছে করে আমার। মা আমার গাল টিপে বলে -তাহলে এতক্ষন নকশা করছিলি কেন, পেটে খিদে আর মুখে লাজ। নে আমাকে একটু ছাড় ব্লাউজটা খুলি। আমি মাকে ছাড়ি, মা ধিরে ধিরে নিজের ব্লাউজটা খুলে ফেলে। ব্লাউজ খুলতেই মার পাকা পেপের মত মাই দুটো বেরিয়ে ঝুলে পরে। অনেক দিন পর আবার মায়ের খোলা মাই দেখলাম। মায়ের নিপিলগুল যেন মনে হল আরো বড় বড় হয়েছে। মা আবার কানে ফিসফিসিয়ে বলে -কাউকে বলবিনা তো? আমি বলি -না। মা বলে -মনে রাখিস একজনকে বলে ফেললেই কিন্তু তার থেকে সকলে জেনে যাবে। আজকাল কাউর পেটে কথা চাপা থাকেনা। আমি বলি -না মা কউকে বলবো না। মা বলে -আজকের রাতটা হল তোর আর আমার মা ছেলের একটা সিক্রেট। আমি ঘাড় নাড়ি। মা বলে -তাহলে হ্যাঁ করে দেখছিস কি আয়? তোর ছোটকার মত তুইও এখানে মুখ দে? এদুটো চুষে চুষে নিজের মনের ইচ্ছে পুরন কর। আমি আর পারলামনা কপ করে মার একটা নিপিল মুখে পরে দিয়ে চকাস চকাস করে মার মাই টানতে লাগলাম।

উউউউ...আমার চোষন পেয়ে আরামে গুঙ্গিয়ে ওঠে মা আর আমি এক মনে চুষতে লাগি মার স্তন বৃন্তের অমৃত সেই রস। একবার এ মাই তো একবার ও মাই। মা তো... ঠিক বুঝে নিয়েছে ছেলের দুর্বল জায়গাটা কোনখানে...ছেলেকে বস মানাতে হলে কি দিয়ে বস মানাতে হবে।এদিকে আমি মার কোন মাইটা ছেড়ে কোনটা আগে খাব বুঝতে পারছিলাম না। মা হেসে বলে -উফ এত তাড়াহুড়ো করছিস কেন? খাব খাব করে পাগল হয়ে যাচ্ছিস নাকি? তোর ছোটকাও ঠিক এরকম দুষ্টু। খালি খাব আর ঢোকাব। আমি উত্তর দি না, একমনে বিভোর হয়ে মার মাই টানতে থাকি। মা বলে -উফ কি খিদে রে তোর ভেতরে ভেতরে। মনে হচ্ছে টেনে টেনে এক দিনেই দুধ বার করে দিবি আমার। অসভ্য কোথাকার, উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চলেছিস আর নিজের মার মাই দুটোর ওপর তোর এখনো এত লোভ।

জানিনা কতক্ষন ধরে মার মাই টানতে থাকি আমি। মনে হয় প্রায় আধ ঘণ্টা ধরে খেয়েছিলাম মাকে। মা আমার কানে ফিসফিস করে বলে -এটা কিন্তু আজকেই শেষ। প্রমিস কর আর কোনদিন এরকম আমার কাছে চাইবিনা। আমি মাথা নেড়ে প্রমিস করি, তারপর বলি -তুমি তাহলে এখন দিলে কেন? মা হেসে বলে -তুই পিসির বাড়িতে থেকে থেকে পর হয়ে যাচ্ছিলি, তাই তোকে বস করার জন্য দিলাম। আমি মার মাই চোষা ছেড়ে মার নিপিলে ছোট ছোট চুমু খেত খেতে বললাম –আমাকে বস করে কি করবে? মা মুখে ক্রর হাঁসি হেসে বলে -তোকে দখল করবো। আমি মার একটা নিপিল নিজের নাক ঘষতে ঘষতে বলি -ছোটকা কে তো দখল করেই নিয়েছো আবার আমাকে কেন? মা বলে -এবাড়ির দুটো পুরুষকেই দখল করবো আমি। আমি চাই এবাড়ির পুরুষেরা শুধু আমার দখলে থাকবে আর আমার ইচ্ছে মত চলবে।

আমি আর কিছু বলিনা শুধু মার মাই দুটোকে নিয়ে খেলতে থাকি। মা বলে -ইস কি রকম খেলছে দেখ আমার মাই দুটোকে নিয়ে। এগুলো কিন্তু এখন তোর ছোটকার, তুই মুখ দিয়েছিস জানতে পারলে খেপে একবারে বোম হয়ে যাবে। তোর ছোটকাও ঠিক তোর মত। খালি খালি আমার এখানে লোভ দেয় আর সুযোগ পেলেই মুখ লাগিয়ে চুকুস চুকুস। মায়ের নির্লজ্জ্য কথাবাত্রা শুনে আর মায়ের খুল্লমখুল্লা ব্যাবহার দেখে মনে মনে ভীষণ অবাক হচ্ছিলাম। বিয়ের পর দেখছি আমার গম্ভির আর মুখচোরা মাটার লজ্জাটজ্যা বলে আর কিছু অবশিষ্ট নেই। বঙ্কুর কথা মনে পরলো, মোক্ষদামাসির কথায় আমার ঠাকুমার পশ্রয়েই মা এরকম বেহায়া আর বেপরোয়া হয়ে উঠেছে। আমি আবার মার মাইতে মুখ গুঁজলাম আর জোরে জোরে চুষতে লাগলাম।

মা আবার কানে ফিসফিস করে বলে -উফ কিরকম চুকচুকিয়ে চুষছে দেখ আমার নিপিলটা, উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়ে গেলে তোর তাড়াতাড়ি বিয়ে দিয়ে দেব আমি। তারপরে তোর বউেরটা এরকম টেনে টেনে খাস এই বলে খি খি করে হাঁসতে হাঁসতে আমার গালে একটা চুমু দিল। মায়ের এরকম খি খি করে হাসা দেখে আমার মোক্ষদা মাসির কথা মনে পরলো। মায়ের শুধু হাঁসিটাই মোক্ষদামাসির মত নয় মার কথাবাত্রাতেও এখন মোক্ষদামাসির গন্ধ।
হটাত কি মনে হতে আমি মার মাই ছেড়ে বলি -যাই বল তোমার পাশে তো আর রাতে শুতে পারবো না। তোমার গায়ের গন্ধ আর তোমার শরীরের ছোঁয়া ছাড়া বেশি দিন ভাল লাগে না আমার। মা বলে -তাহলে এত তেজ দেখিয়েছিলিস কোন সাহসে, পিসি কে কেন বলেছিলি এখান থেকেই কলেজে পরে চাকরী করবো। আমি বলি -তুমি আমায় বাড়ি থেকে তাড়িয়ে দিলে সেই জন্যে। মা বলে -তাড়িয়ে আবার কবে দিলাম? তোর ভালোর জন্যই তোকে সরিয়েছিলাম এখান থেকে। একে আমার লজ্জ্যা লাগছিল তোর সামনে তোর ছোটকাকে বিয়ে করতে তার ওপর তোরও ভাল লাগতোনা আমি রোজ রাতে তোর বদলে পিকুর সাথে শুতে গেলে? এখানে থেকে গেলে পড়াশুনো সব লাটে উঠতো তোর বুঝলি? এমনকি হয়তো পরীক্ষায় ফেলটেলও করে যেতে পারতিস তুই। আমি সব দিক ভেবেই তোর ঠাকুমার কথা মেনে নিয়েছিলাম। আমি বলি -এখন আর লজ্জাটজ্যা নেই তোমার? মা মিচকি হেসে বলে -তোর ছোটকা যা অসভ্য না ওর সাথে শুয়ে শুয়ে আমিও ওর মত অসভ্য হয়ে গেছি।

আমি বলি -এখানে ফিরে কি হবে যদি তোমার ছোঁয়া, তোমার গন্ধ আর তোমার আদর না পাই। মা বলে –তুই পরীক্ষা টরিক্ষা দিয়ে আয় না, চুপি চুপি সব হবে। আমি বলি -তোমার মাই ধরতে দেবে তো? মা বলে -কি অসভ্যরে তুই, নিজের মার মাই টিপবি? আমি নির্লজ্জ্যের মত বলি -তুমি তো প্রমিস করিয়ে নিলে আর কখনো খেতে দেবেনা, অন্তত একটু টেপাটিপি তো করতে দেবে। মা বলে আচ্ছা বাবা আচ্ছা......যত দিন না তোর বিয়ে হচ্ছে...তত দিন চুমু জড়াজড়ি টেপাটিপি সব হবে... কেউ না দেখলেই হল। আমি বলি -আমার গা ছুঁয়ে বল, আমার কিন্তু বিশ্বাস হচ্ছেনা তুমি আমাকে এসব করতে দেবে। মা বলে –জানিস টুকুন তোর ছোটকাটা না এই এক বছরে আমাকে একবারে নষ্ট মেয়েছেলে করে দিয়েছে।তোর মাটা এখন একটা নষ্ট মা।তোর এই নষ্ট মাটাকে নিয়ে যত ইচ্ছে চটকা চটকি ধামসা ধামসি করিস আমি কিচ্ছু বলবো না। তবে ওটা কিন্তু কিছু চেয়ো না।ওটার জন্য আমি অন্য বাবস্থা করে দেব তোমাকে। আমি মাথা নেড়ে হাঁসি তারপর আবার মার মাইতে মুখ ডোবাই। আরো প্রায় আধ ঘণ্টা একটানা মাই চোষার পর একটু মন ভরে আমার।

মাও এই আধ ঘন্টাতে আমার মাথায়, গালে, চোখে, গলায়, ঘাড়ে চুমুতে চুমুতে ভরিয়ে দিতে থাকে।মাঝে মাঝে আদর দিতে দিতে আমাকে আলতো করে কামড়েও ধরে। দারুন ভাল লাগে মার আলতো কামড়। কখোনো কখোনো একটু ব্যাথা লাগে কিন্তু তাও সহ্য করি।ওই ব্যাথা পাওয়ার আনন্দ অনেক। বুঝি আমার প্রতি মার টান এখনো কি প্রচণ্ড। মনের সব অভিমান এক নিমিষে দূর হয়ে যায়। মা ছোটকাকে যত ভালবাসে বাসুক, ভেতরে ভেতর আমাকে কাছে পাবার আর আমার দখল নেবার এমন ইচ্ছে দেখে মনে মনে প্রচণ্ড সুখি হই।

এদিকে প্রায় এক ঘণ্টা হয়ে যায় তাও মার মাইটা ছাড়িনা আমি। মার মাইটা নিয়ে খেলতে থাকি। মার মাইতে মুখ ঘসে ঘসে নিজের থুতুই নিজের মুখে মাখতে থাকি। মা আমার কাণ্ড দেখে হাসে, বলে -আমার মাই দুটো দেখে পাগল হয়ে গেলি নাকিরে তুই? আমি বলি -হ্যাঁ, এগুলো এত সুন্দর কেন? এত থলথলে কেন? এত নরম কেন? মার মুখে গর্বের ভাব ফুটে ওঠে, বলে -আমার মাই দুটো তোর খুব পছন্দ নারে? আমি বলি -মা তুমি তো জান তোমার মাই দুটোর জন্য আমি সেই ছোট থেকেই পাগল।তুমি যখন মাই দুলিয়ে দুলিয়ে ছাতের সিঁড়ি দিয়ে তরতর করে নাম, মনে হয় আমি বুঝি মরে যাব।মা আমার গাল টিপে দিয়ে বলে ইস...অসভ্য কোথাকার। নাঃ... তুই অনেক বড় হয়ে গেছিস দেখছি, তোর জন্য একটা মেয়েছেলের ব্যাবস্থা এবার না করলেই নয়।

আমি আর কথা বাড়াইনা, মার মাই ছেড়ে এবার মার ঠোঁটে নিজের ঠোঁট চেপে ধরি। মা ঘাবড়ে গিয়ে বলে –একিরে? কি করছিস কি তুই? আমি নির্লজ্জের মত বলি -কিস খাব।তারপর মন ভরে কিস করতে থাকি মার মধু ঢালা নরম ঠোঁটটাতে।মা আমাকে মানা করতে চাইলেও করতে পারেনা। উলটে একটু পরে মা আর আমি দুজনাই একে অপররের ঠোট চোষাচুষির খেলায় মেতে উঠি। মার জিভ ঢুকে পরে আমার মুখে। আমার জিভের সঙ্গে খেলা শুরু করে সে।মার মুখের মিষ্টি লালার স্বাদ পাই আমি। মা আমার জিভ চোষে আমি মায়ের জিভ চুষি। শুধু মার জিভের স্বাদ নয় কি দারুন যে লাগে মায়ের নরম ঠোট দুটো চুষতে কি বলবো। ছোটকা ঠিকই বলেছিল, দারুন খেতে মাকে। অসভ্যের মত আমরা একে অপর কে চুষতে থাকি, এমন ভাবে পরস্পর কে চুমু খেতে থাকি আমরা যেন কত জন্মের ক্ষুধার্ত। প্রায় ত্রিশ মিনিট একটানা চুমু খাওয়া খায়ি আর ঠোট চোষচুষির পর একটু থামি আমরা। মা হাঁফাতে হাঁফাতে বলে -এরকম ঠোঁট চোষাচুষিও কিন্তু আজই শেষ। এবার থেকে চুমু হবে শুধু গালে... আর খুব বেশি হলে আলতো করে ঠোঁটে।

আমি এবার গড়িয়ে গিয়ে মার বুকের ওপর চড়ি। মার নরম গালটা আলতো করে দাঁত দিয়ে কামড়ে ধরি। তারপর চুপচাপ দুজনে দুজনকে জড়িয়ে ধরে শুয়ে থাকি।বেশ কিছুক্ষন পর মা বলে -তাহলে বুঝে গেলি তো আমার কাছ থেকে দুরে সরে তুই থাকতে পারবিনা। আমি মাথা নাড়ি। মা আমার পিঠে হাত বোলাতে বোলাতে বলে -এটা নিজের মাথায় ঢুকিয়ে নে যে তুই হলি আমার।আমার সম্পত্তি... আমার। মা যেন নিজেকেই বলে ওই কথাগুলো। তারপর বলে -এবার থেকে আমি যা চাইবো তুই তাই করবি।তুই আমার ছেলে, আমি তোকে পেট থেকে বার করছি, আমি তোকে আমার মাই খাইয়ে খাইয়ে বড় করেছি, তোর কিসে ভাল কিসে মন্দ সব আমি ঠিক করে দেব। তোকে নিয়ে আমার যা খুশি আমি তাই করবো। তুই চোখ বুজে মানবি আমার কথা...ঠিক আছে। আমি মায়ের বুকের ওপর চেপে মার গালটা আলতো করে কামড়ে ধরা অবস্থাতেই মাথা নাড়ি।
 
উনষাট

একটু পরে মা বলে -জানিস আমার পেটে তোর আর একটা বোন আসছে। আমি জোরে মার একটা মাই খামছে ধরি। মা উঃ করে ককিয়ে ওঠে। বলে -কেন আমার আবার একটা বাচ্ছা হোক তোর বুঝি পছন্দ নয়? আমি প্রথমে বুঝতে পারিনা কি বলবো? তারপর মুঠি একটু আলগা করি। খুব আস্তে আস্তে মার দুটো মাই দু হাতে টিপতে টিপতে মার গালের কামড় আলগা করে বলি -কেন আমাকে আর ভাল লাগছে বুঝি? আবার কেন বাচ্ছা দরকার তোমার?মা বলে তুই আমার এক নম্বর, তুই চিরকালই এক নম্বরই থাকবি।আমি বলি -তাহলে আবার একটা চাই কেন তোমার? মা বলে তুই তো ছেলে, এবার একটা মেয়ে করবো আমি।আমি মার মুখে মুখ ঘষতে ঘষতে বললাম -ছোটকার সাথে করলে এটা? মা বলে –হাঁদা কোথাকার... তোর বাবা কি আর বেঁচে আছে যে তোর বাবার সাথে করবো।এখন তোর ছোটকাই তো আমার স্বামী তাই তোর ছোটকার সাথেই করলাম।আমি বললাম -কবে নিলে পেটে?মা বলে -মনে হয় দুমাস আগে পেটে ঢুকেছে দুষ্টুটা। আমি বললাম -কি করে বুঝলে? মা আমার মুখে নিজের মুখটা আস্তে আস্তে রগড়াতে রগড়াতেই বলে -মেয়েদের মাসিক কি জিনিস জানিস তো। আমি বলি -হ্যাঁ। মা বলে গত দু মাস থেকে আমার মাসিক বন্ধ।

আমি মার ওপর থেকে নামি। মার নাভিতে আঙ্গুল দিয়ে সুড়সুড়ি দিতে দিতে আদুরে গলায় বলি -তাহলে তোমার পেটটা ফোলে নি কেন। মা হেসে বলে -ধুর বোকা। এই তো সবে পেটে এল, দাঁড়া আর কিছু দিন যাক।তারপর দেখবি আমার পেটটা কেমন আস্তে আস্তে ফুলতে ফুলতে এই এত্ত বড় ধামা হয়ে উঠবে।আমি আবার জানিনা কেন মার মাইতে মুখ রাখি। আবার মিনিট দশেক প্রানপনে মার মাই টানি। তারপর মার কানে মুখ লাগিয়ে ফিসফিস করে বলি –মা, ছোটকা কি তোমাকে রোজই করে। মা আমার দিকে তাকিয়ে লজ্জ্যায় হাসে। ভাবে বলবে কি বলবে না। তারপর বলে -না এখন সপ্তাহে তিন কি চার দিন করে হয়। বিয়ের পর প্রথম ছমাস তো রোজ রোজই হত। মাঝে মাঝে তো দিনে তিন চার বার করেও হয়ে যেত। আমি বলি -ছোটকাকে করে খুব আরাম পাও না গো? মা বলে -আরাম না পেলে কি আর তোর ছোটকাকে বিয়ে করি। আমি বলি -ছোটকাকে বিয়ে করলে কি জন্যে? আবার করতে পারবে বলে না আবার সংসার করবে বলে?
মা বলে সত্যি শুনবি না মিথ্যে? আমি বলি সত্যিটা বল।মা বলে সংসারটাতো চাই কিন্তু করাটাই আসল। করতে না পারলে বিয়ে করে লাভ কি।মার কথা শুনে মনে হচ্ছিল এই মা বোধহয় আমার সেই মা নয়। তবে আমার সঙ্গে মায়ের বন্ধুরমত ব্যাবহার খুব ভাল লাগছিল।মাকে যেন আগের থেকে অনেক বেশি আপন বলে মনে হচ্ছিল।

এবার মা গড়িয়ে গিয়ে আমার বুকের ওপর চড়লো, উফ মার শরীরটা কি নরম কিন্তু কি ভারী।মার মাই দুটো আমার বুকে পিষ্ট হতে লাগলো।মা আমার ঠোঁটে চুক চুক করে কয়েকটা চুমু খেল। তারপর কানে কানে ফিসফিসিয়ে বললো -হ্যাঁরে ঝুমা কে তোর কেমন লাগে? আমি সবই জানতাম কিন্তু তাও বোকা সেজে বললাম কেন?মা বলে আমি জিগ্যেস করছি তাই? আমি বলি মেজকাকিকে ভাল লাগে কিন্তু ভীষণ অহংকারী। মা বলে -না রে এখন আর সেরকম নেই, এখন অনেক পালটে গেছে।আমি জানলেও বলি -হটাত একথা জিগ্যেস করছো কেন? মা বলে -ঝুমা একদিন আমাদের বাড়ি এসেছিল। আমি ওকে আবার আমাদের বাড়ি এসে থাকতে রাজি করিয়েছি। আমি বলি -ছোটকাকি রাজি হয়ে গেল? যাবার সময় যে বলে গেছিল এবাড়িতে আর ফিরবো না। মা বলে -আমি রাজি করিয়েছি ওকে। বলেছি তুই এখানে এসে থাকলে আমার টুকুন কে তোর বিছানায় দেব। আমি বলি -মেজকাকি কি বললো শুনে? মা বলে -কি আর বলবে, তোকে বিছানায় পাবে শুনেই হ্যাংলার মত রাজি।
মার কথা শুনে প্রথমে আমি হেসে উঠি তারপর মাও হেসে ওঠে। মা বলে -দেখেছিস করার জন্য সবাই সব পারে। আমি কিন্তু ওকে কথা দিয়ে দিয়েছি। ঝুমাও আমাকে কথা দিয়েছে যে সারা জীবন তোকে বুকে করে আগলে রাখবে। ঝুমা তোর মেজকাকাকা বেঁচে থাকতে ওকেও একবারে আগলে রাখতো সব সময়। ভাগবান এরকম করে কেড়ে নিল তাই। দেখবি বিয়ের পর রোজ রাতে বিছানায় তোকে কেমন সুখ দেয়। এ কবছরে ঘুমিয়ে ঘুমিয়ে যা নাদুস নুদুস গতর বানিয়েছে না কি বলবো তোকে। ওর দুধে আলতা ফর্সা রঙটাও যেন ফুটে বেরচ্ছে গা থেকে। মাইগুলো এই এত্ত বড় বড় হয়েছে। আমি কিন্তু কথা দিয়ে দিয়েছি ঝুমাকে।আমি বলি -ঠিক আছে বাবা ঠিক আছে, আমি রাজি। আমি এক কথাতে রাজি হয়ে যাওয়ায় মা প্রচণ্ড খুশি হয়, বলে -আমি জানতাম তুই আমার কথা মেনে নিবি। আমার কথা কখনো ফেলবিনা তুই। তাহলে তোর উচ্চমাধ্যমিক পরীক্ষাটা হয়ে গেলেই তোদের বিয়েটা সেরে নেব। তারপর আবার আগের মত আমরা একসঙ্গে থাকবো।

পিকুর সাথে লাগানোর সময় তোর কথা ভেবে আমার মনটা খারাপ হয়ে যেত। আমি এদিকে লাগিয়ে লাগিয়ে আরাম নিচ্ছি আর আমার সোনাটা একা একা পিসির বাড়ির বিছানায় কষ্ট পাচ্ছে।কি করবো বল? এখানে তুই থাকলে তোর পড়াশুনাটা একবারে নষ্ট হয়ে যেত। উচ্চমাধ্যমিক পরীক্ষাটা হয়ে গেল তোর বয়সও অনেক বেড়ে যাবে, আর তুই তখন অনেক কিছু বুঝতে শিখবি। আর গ্রাজুয়েসেনের পড়ার চাপ উচ্চমাধ্যমিকের চেয়ে অনেক কম। তোর বিয়ের পর পড়াশুনোটা তুই ঠিকই চালিয়ে নিতে পারবি কি বল? আমি মাথা নাড়ি। মা বলে -তাহলে ফাইনাল কথা দিলিতো তো তুই? আমি মার গালে গাল ঘষতে ঘষতে বলি -হ্যাঁ। মা দুষ্টুমি করে বলে -খুব মজা হবে তাহলে, আমি এঘরে পিকুর সাথে লাগাবো আর তুই ওই ঘরে ঝুমার সাথে লাগাবি। আমি আবার মাথা নাড়ি। মা এবার আমার ওপর থেকে নেবে আমার পাশে শোয়, বলে -এবারে ঘুমিয়ে পর, অনেক রাত হল। তারপর কানে কানে বলে -মনে রাখিস আজকে রাতে আমাদের মধ্যে যা হল এটা কিন্তু আমাদের একটা সিক্রেট। এরকম রোজ রোজ হলে কিন্তু মা ছেলের ভেতর অন্য জিনিস শুরু হয়ে যেতে পারে। মনে রাখবি যতই আমরা মা ছেলে হইনা কেন তুই হলি ঘি আর আমি হলাম আগুন। আমি কিন্তু এখন তোর ছোটকার বউ সেটা তোকে বুঝতে হবে। আমি ঘাড় হেলাই। মা বলে -আর হ্যাঁ তুই কিন্তু কথা দিয়েছিস আজ আমাদের মধ্যে যা হল কাউকে বলবি না কোনদিন। এমনকি বিয়ের পর ঝুমাকেও নয়। আমি আবার মাথা নাড়ি। মা বলে -এইতো আমার লক্ষি ছেলে।এবার বল কি ভাবে ঘুমবি আমার আমাকে জড়িয়ে ধরে না আমার মাই মুখে নিয়ে। আমি বলি মাই খেতে খেতে। মা বলে -উঃ ভীষণ দুষ্টু ছেলে, খালি আমার মাই দুটোর দিকে নজর, আয়। আমি আবার মায়ের মাইতে মুখ গুজে মার মাই টানতে আরাম্ভ করি।

মা আমাকে জড়িয়ে ধরে তারপর আস্তে আস্তে আমার পাজামার ভেতর হাত ঢোকায়। মায়ের নরম হাত আমার নুনু আর বিচি দুটো ঘাঁটতে থাকে। আমি অবাক হয়ে মার মাই ছেড়ে মার দিকে তাকাই। মা বলে -তুই যা চাইলি সেটা তো দিলাম, আমার একটু তোরটা ঘাঁটতে ইচ্ছে করেনা বুঝি? দেনা বাবা তোর নুনুটা একটু টিপতে? আমার ছেলেদের নুনু চটকাতে খুব মজা লাগে। দেখ তুইও খুব আরাম পাবি। আমি তাও অবাক হয়ে মার দিকে তাকিয়ে থাকি।ভাবি এই মা কি সত্যি আমার সেই গম্ভির চুপচাপ সরল মাটা না এই মা অন্যকেউ।সত্যি ছোটকার সাথে মার বিয়ের কথা শুরু হবার পরে মা একটু একটু করে কেমন যেন পালটে গেল। মা বলে -লজ্জ্যা পাচ্ছিস কেন দে না ঘাঁটতে। তুই যেমন আর কোনদিন আমার মাইতে মুখ দিতে পারবি না সেরকম আমিও তো তোর নুনুতে আর কোনদিন হাত দিতে পারবো না।এরপর তো তোর নুনুতে শুধু ঝুমা হাত দেবে।

মা পক পক করে আমার নুনু টিপতে থাকে।মা টেপন পেয়ে আমার নুনুটা খাড়া হয়ে উঠে দাঁড়ায়। মা বলে -উরে বাপরে, কি বড় হয়েছেরে তোর এটা। ইসসসস বিয়ের পর আমাদের ঝুমাটা খুব আরাম পাবে। আমি মার কথা শুনে হেসে উঠি।
আমি আর সময় নষ্ট করিনা কপ করে মার নিপিলটা মুখে নি।আজ ঘুমনোর আগে শেষ বারের মত যতক্ষন পারি মার মাই দুটো চুষে নিতে হবে। এদিকে মা নির্লজ্জের মত আমার নুনু আর বিচি দুটোকে ঘাঁটতে থাকে। তারপর আবার ফিসফিস করে আমার কানে কানে বলে -হ্যাঁরে রাতে আমি ঘুমিয়ে পরলে আমাকে চেপে ধরে তোর ওটা ঢুকিয়ে দিবি নাতো। আমি বলি ধ্যাত...আমি ওরকম নই।মা হাঁসে বলে যা খাড়া করেছিস না তুই আমার ভয় লাগছে তোর পাশে শুতে।আমি মার কথা শুনে সাহস পেয়ে বলি -একটু খেঁচে দেবে? মা বলে কি? আমি বলি একটু মাল বাড় করে দাওনা আমার। মা বলে -হুম খুব শুড়শুড়ানি হয়েছে দেখছি তোর নুনুতে। আমি বলি -হবেনা, আমি কি আর ছোটটি আছি, আর দু বছর পরেই উচ্চমাধ্মিক দেব আমি, বুঝলে। মা বলে -বুঝলাম, তারপর একটু আগে বিছানায় ছাড়া নিজের ব্লাউজটা খুঁজে আমার পাতলুনের ভেতর ঢুকিয়ে আমার নুনুতে জড়িয়ে নেয়। তারপর খচ খচ করে খিঁচতে থাকে আমার নুনু, আরামে চোখ বুঁজে আসে আমার। দারুন লাগে খেঁচার সাথে সাথে মায়ের চুড়ির রিনি রিনি শব্দ।চোখ বন্ধ করে স্বর্গ সুখ নিতে থাকি আমি। আমি আবার মার মাইতে মুখ রাখি আর নির্লজ্জ্যের মত মার মাই দুটোকে চকাস চকাস করে চুষতে থাকি।আর তো কোনদিন চুষতে পাবনা এদুটো।এগুলো তো এখন ছোটকার। একটু রাগ হয়, মনে মনে ভাবি আজ চুষে চুষে মার নিপিল দুটোকে ছোটবেলাকার মত ব্যাথা করে দেব আমি। এদিকে মা একটানা খিচতে থাকে আমার ধন।মায়ের হাতের জাদুতে মিনিট পনের স্বর্গ সুখ ভোগ করার পর আর নিজেকে সামলাতে পারিনা আমি, ভলকে ভলকে মার হাতে নিজেকে উজাড় করে দিই।মা বলে উরে বাপরে আমার ব্লাউজটা তো একবারে ভিজিয়ে একসা করে দিলি, কাল সকালেই কাচতে হবে এটাকে, নাহলে ভাতের মাড়ের মত খড়খড়ে হয়ে যাবে আমার ব্লাউজটা।

সকালে যখন ঘুম ভাংলো তখন দেখি আমি মাকে জড়িয়ে ধরে শুয়ে আছি।মার মাই দুটো তখনো খোলা। দেয়াল ঘড়ির দিকে তাকালাম। সকাল পাঁচটা মাত্র। তার মানে হাতে আরো একটু সময় হাতে আছে। সামনে মায়ের খোলা মাই আর টোপা টোপা দুটো বোঁটা। আবার মুখ রাখলাম মায়ের মাইতে। ঘুমের ঘোরে মাইতে চোষন পেয়ে মায়ের ঘুম ভেঙ্গে গেলে। বলে -উফ আবার খেতে শুরু করলি।কাল যে এত খাওয়ালাম তাও আশ মিটলো না।আচ্ছা ঠিক আছে সাতটার সময় আমি উঠবো ততক্ষন পর্যন্ত খেয়ে নে। আমি একমনে চুষতে শুরু করলাম। আমার চোষণ খেত খেতে মা আবার আমাকে জড়িয়ে ধরে ঘুমিয়ে পরলো। একটু পরেই দেখি একবারে ঘুমিয়ে কাদা। আমি সুযোগ বুঝে মাই ছেড়ে মার বগলে মুখ গুজে শুঁকে নিলাম মার মাগি শরীরে অসভ্য গন্ধটা।তারপর মার পেটে খুব আলতো করে মুখ ঘষতে লাগলাম।কি নরম মার পেটটা। এর ভেতরেই প্রায় ন দশ মাস রেখে ছিল আমাকে মা। যেমন আমার বোনটাকে এখন রেখেছে এখানে।

অবশেষে সাতটা বাজতে বিছানা থেকে উঠে পরলাম। সেদিন বাড়ি থেকে চলে আসার সময় মার ঘরে দেখা করতে গেলাম। মা বলে ভাল করে পড়াশুনাটা মন দিয়ে কর আর পরীক্ষাটা দে।তারপর এদিক ওদিক তাকিয়ে আমাকে বুকে টেনে নিয়ে বলে -নে যাবার আগে আমার শরীরের একটু গন্ধ নিয়ে যা। আমি মায়ের গলায় মুখ গুজে এক বুক মার শরীরের গন্ধ নিয়ে নিলাম। তারপর মার কানে কানে ফিসফিস করে বললাম তোমার পেটেরটাকে আমি খুব ভালবাসবো দেখে নিও। মা আমার গালটা টিপে দিয়ে বলে জানি তো।নিজের বোন কে ভাল না বেসে কেউ পারে।বেরনোর সময় ঠাকুমাকে বললাম -আসছি ঠাকুমা। ঠাকুমা আমাকে বলে -তাহলে তোর মার সাথে তোর সব মিটমাট হয়ে গেছে বুঝি। আমি হেসে বলি -হ্যাঁ। ঠাকুমা ফিক করে হেসে বলে -দুষ্টু কোথাকার, মার ওপর এই রাগ তো এই ভাব। যাকগে সোমার বাড়ি পৌঁছে আমাকে একটা ফোন করে দিবি। আমি বলি ঠিক আছে।

ঊনষাট

সেদিন রাতে পিসির বাড়িতে ফিরে ঘুমনোর সময় অনেকদিন আগে ছোটকার বন্ধু প্রবিরদা কে বলা ছোটকার কথাগুলো মনে পরছিল। ছোটকা বলেছিল “নিজের থেকে বয়েসে অনেক বড় কোন মহিলাকে বিয়ে করা আমার অনেক দিনের স্বপ্ন। আমি সেই ছোটবেলা থেকেই এমন বউএর স্বপ্ন দেখতাম যে আমাকে গুরুজনেদের মত করে সারাদিন আগলে রাখবে, ভুলভ্রান্তি করলে বকাবকি করবে, এমনকি রেগে গেলে আমার গায়ে হাতও দেবে, আবার রাতে আমার সাথে নির্লজ্জ্য ভাবে ন্যাংটো হয়ে সেক্সও করবে”।
মেজকাকির দুধে আলতা পাঁচ ফুট আঁট ইঞ্চির ছিপছিপে শরীরটা রোজ রাতে ল্যাঙটো হয়ে আমার ওপর চাপবে এটা ভেবে আমার ধনটা তো একপায়ে খাড়া। বুঝলাম ছোটকার আর মায়ের প্রেম শুরু হবার পর থেকে কবে থেকে জানিনা নিজেরই অজান্তে আমিও মনে মনে ওরকমই একটা বয়েসে বড় বউ এর স্বপ্ন দেখেতে শুরু করেছি। যে দিনে আমার গুরুজন হয়ে থাকবে আবার রাত্রে লাইট নিবলে আমার সঙ্গে নির্লজ্জ্য কামে ভেসে যাবে।
ছোটকার মত আমারও... বিয়ের সময় মেজকাকির সাথে শুভদৃষ্টি করছি, বা ফুলশয্যার রাতে মেজকাকির সায়ার দড়ি খুলছি এসব ভাবতেই ছপ করে মাল পরে গেল। তারপর থেকে রোজ রাতেই মেজকাকির কথা ভেবে ভেবে হাত মারা শুরু করলাম আমি।
মাস দু এক পরে হটাত একদিন পিসির ফোনে মেজকাকির ফোন এল। পিসি বললো -ঝুমা ফোন করেছে, তোর সাথে কথা বলতে চায়, ধরবি? আমি -হ্যাঁ বলে দুরু দুরু বক্ষে ফোন ধরতে গেলাম। মেজকাকি বলে -কি রে কেমন আছিস? আমি বলি -ভাল আছি কাকি। মেজকাকি বলে -তোকে কয়েকটা কথা বলার ছিল বলে ফোন করলাম। এর মধ্যে একদিন তোদের বাড়ি গিয়েছিলাম। শুনেছিস বোধহয় তোর ঠাকুমার সাথে আমার এখন একটা মিটমাট মতন হয়েছে। ভাবছি সামনের মাস থেকে ওবাড়িতে গিয়ে আবার থাকা শুরু করবো। আমি বললাম -ভাল তো, সবাই মিলে একসঙ্গে থাকাই তো ভাল। মেজকাকি বলে -আর বল... তোর পড়াশুনা কেমন চলছে? আমি বললাম -ভাল। মেজকাকি আরো নানা রকম সব প্রশ্ন করতে শুরু করলো। ধুকপুকে বুক নিয়ে মেজকাকির সব প্রশ্নের উত্তর দিচ্ছিলাম আমি। মেজকাকি বলে -তোর সাথে একদিন দেখা করতে যাব। তোকে কদিন ধরে খুব দেখতে ইচ্ছে করছে আমার। তোকে অনেক কথা বলারও আছে। তারপর শেষে বলে -আমাকে একটা সত্যি কথা বলবি? আমি বললাম -কি জানতে চাও বল? বলে -তোর কোন প্রেমিকা টেমিকা আছে নাকিরে? আজকাল তো আবার সবারই নাকি একটা করে থাকে। আমি বলি -না না তেমন কেউ নেই। মেজকাকি বলে -ভাল করেছিস কোন মেয়ের চক্করে পরিসনি। আজকালকার মেয়েগুলো সব ঢলানি টাইপের। ভাল করে মন দিয়ে উচ্চমাধমিক পরীক্ষাটা দে। শুনলাম তোর মা বিয়ে করেছে বলে আর তোকে ওখান থেকে সরিয়ে পিসির বাড়ি পাঠিয়ে দিয়েছে বলে তোর নাকি মার ওপর খুব রাগ হয়েছে। এখনতো আমি ওই বাড়িতে থাকবো। চিন্তা করিসনা তোর পরীক্ষা হয়ে গেলে আমি সব ঠিক করে দেব। তোকে এখন থেকে প্রতি সপ্তাহেই আমি ফোন করবো, বুঝলি। আমি বললাম -আচ্ছা কোর।
বুঝলাম মা এখনো মেজকাকি কে বলে নি যে আমি মেজকাকির সাথে আমার বিয়ের ব্যাপারটা জানি, আর রাজিও হয়ে গেছি।
আমি মনে মনে ভাবি সত্যি আমাদের বাড়িরই মেয়েগুলো সব এক একটা সব যন্তর।

(শেষ)
 
Back
Top